Breaking News
Home / সম্পাদকীয় / ইতিহাসের পাতা থেকে ‘কিংবদন্তি মোঃ মুহিবুর রহমান চেরাগ আলী’

ইতিহাসের পাতা থেকে ‘কিংবদন্তি মোঃ মুহিবুর রহমান চেরাগ আলী’

খালিদ সাইফুল্লাহ্

পর্ব (১)
পৃথিবীর হাজার বছরের ইতিহাসের সাক্ষ্য অনুযায়ী পৃথিবীর সৃষ্টিলগ্ন থেকে বিভিন্ন সময়ে বিভিন্ন প্রান্তে এমন কিছু মহামানবদের আগমন হয়,যারা উইপোঁকা ধরা সমাজের সংস্কার সাধন করে বসবাসযোগ্য করে তুলেন । যাদের ক্ষণজন্মার মহাবীর পুরুষ হিসেবে আখ্যায়িত করা যায়, যাদের কর্ম আমাদের চলার পথে সদা অনুপ্রেরণা জোগায়, তাদের একজন হলেন মরহুম মোঃ মুহিবুর রহমান চেরাগ আলী; যিনি একাধারে ছিলেন একজন রাজনীতিবিদ, দানশীল,ডানপন্থী সংগঠক , শিক্ষানুরাগী, গ্রাম্য সালিশ বিচারক, ক্রীড়ানুরাগীসহ বহুগুণে গুনান্বিত এক অনন্য ব্যক্তিত্ব ।
.
মোঃ মুহিবুর রহমান চেরাগ আলী কমলগঞ্জ উপজেলার আওতাধীন সোনাপুর গ্রামে 1945 সালে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন । তাঁর পিতা হলেন উপমহাদেশের প্রখ্যাত দানশীল ও রাজনৈতিক ব্যক্তিত্ব শিল্পপতি আলহাজ্ব কেরামত আলী; যিনি ছিলেন এম.এল.এ, ও এম.এন.এ. এবং মাতা হলেন মোছাঃ জোলেখা খাতুন ; যিনি ছিলেন একজন সুগৃহিণী । তিন ভাই ও চার বোনের মধ্যে তিনি হলেন সবার বড় ।
.
মরহুম মুহিবুর রহমান চেরাগ আলী বাল্যকালে গ্রামের প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষাজীবন শুরু করেন । অত্র প্রতিষ্ঠান থেকে প্রাথমিক পর্যায় শেষ করে মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ে ভর্তি হন এবং মেট্রিক পর্যন্ত পড়ালেখা করে প্রাতিষ্ঠানিক শিক্ষাজীবনের ইতি টানেন । তিনি ছোটবেলা থেকেই ছিলেন বুদ্ধিমান, অদম্য সাহসী , স্বাধীনচেতা , প্রচারবিমুখ ,নিরঅহংকারী , মিশুক এবং সাধাসিধে প্রকৃতির একজন মানুষ । তাই ধনী-গরীব আপামর জনসাধারণ ভালোবেসে ও পরম শ্রদ্ধাভরে ‘বড়সাব’ বলে ডাকতো তাঁকে । সেই সুবাদে কমলগঞ্জ উপজেলার ভানুগাছ বাজারে অবস্থিত তাঁদের পৈত্রিক বাড়ি ‘কেরামত হাউস’টি আজো ‘সাববাড়ি’ নামে পরিচিত ।
.
তিনি আলহাজ্ব কেরামত আলীর বড় ছেলে হওয়ার সুবাদে তাদের বিশাল সম্পত্তি দেখাশুনা করতেন । তিনি কেরামতনগর ইন্ডাস্ট্রি কর্পোরেশন ( কেআইসি ) নামক ব্যবসা প্রতিষ্ঠান সফলভাবে পরিচালনা করতেন । আর ঐ
ব্যবসা প্রতিষ্ঠান থেকে পাট , চা ,ইট, বাঁশ,গাছ , টিনের সামগ্রী,প্লাস্টিকের সামগ্রী সহ অনেক ব্যবসা সামগ্রী দেশ-বিদেশে সরবরাহ করা হতো । তিনি ব্যবসাক্ষেত্রে সফলতা অর্জন করার মাধ্যমে অল্প বয়সে একজন সফল ব্যবসায়ী হিসেবে আত্নপ্রকাশ করেন ।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Check Also

ফখর উদ্দিন চৌধুরী :আলোকিত জাতিগঠনের এক বলিষ্ঠ কারিগর

সৈয়দ মাসুম,লন্ডন থেকে॥ কমলগঞ্জের একাধিক প্রতিষ্ঠানের দিকপাল,আলোকিত ব্যক্তিত্ব,সাবেক ছাত্র নেতা,লেখক,শিক্ষাবিদ ফখর উদ্দিন চৌধুরী ১৯৬২সালের ১০ই ...