Breaking News
Home / জাতীয় / কমলগঞ্জে ক্ষুদ্র নৃগোষ্ঠী মণিপুরী শিশুদের মাতৃভাষা বিষয়ক সেমিনার

কমলগঞ্জে ক্ষুদ্র নৃগোষ্ঠী মণিপুরী শিশুদের মাতৃভাষা বিষয়ক সেমিনার

a-
A+
A+

কমলগঞ্জ বার্তা রিপোর্ট : মৌলভীবাজারের কমলগঞ্জ ক্ষুদ্র নৃগোষ্ঠী মণিপুরী শিশুদের মাতৃভাষায় প্রাক প্রাথমিক শিক্ষা বিষয়ক এক সেমিনার শনিবার (২৯ জুন) সকাল সাড়ে ১১ ঘটিকায় মণিপুরী ললিতকলা একাডেমী অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়। সেমিনারে বক্তারা মাতৃভাষার পাশাপাশি দেশে বসবাসরত ক্ষুদ্র ক্ষুদ্র সকল জাতিসত্তার নিজস্ব ভাষা রক্ষা, বাংলাদেশে প্রাক-প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে মণিপুরী বিষ্ণুপ্রিয়া এবং মণিপুরী মীতৈ ভাষাকে অন্তর্ভূক্ত করার জন্য সরকারের প্রতি জোর দাবী বলেন, প্রাথমিক স্তরে প্রতিটি শিশুর মাতৃভাষায় শিক্ষা গ্রহণ করা একটি ন্যায্য অধিকার। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ও মণিপুরী ললিতকলা একাডেমী এই সেমিনারের আয়োজন করে। মণিপুরী ললিতকলা একাডেমীর উপ-পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) ও কমলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আশেকুল হকের সভাপতিত্বে ও গবেষণা কর্মকর্তা প্রভাস চন্দ্র সিংহর সঞ্চালনায় সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. ফারজানা সিদ্দিকা।

বিশেষ অতিথি ছিলেন লেখক-গবেষক ড. রণজিৎ সিংহ, লোক গবেষক আহমদ সিরাজ, মাধবপুর ইউপি চেয়ারম্যান পুষ্প কুমার কানু, মণিপুরী সমাজ কল্যাণ সমিতির সভাপতি মুক্তিযোদ্ধা আনন্দ মোহন সিংহ, কমলগঞ্জ প্রেসক্লাব সভাপতি বিশ্বজিৎ রায়, মণিপুরী ভাষা উন্নয়ন পরিষদের সভাপতি রসমোহন সিংহ। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মণিপুরী ললিতকলা একাডেমীর গবেষণা কর্মকর্তা প্রভাস চন্দ্র সিংহ।

আলোচনায় অংশ নেন প্রভাষক রাবেয়া খাতুন, মণিপুরী সমাজ কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক কমলা বাবু সিংহ, সাংবাদিক প্রনীত রঞ্জন দেবনাথ, মোনায়েম খান, নির্মল এস পলাশ, মণিপুরী পত্রিকার পৌরী সম্পাদক শিক্ষক সুশীল কুমার সিংহ, শিক্ষক রানা রঞ্জন সিংহ , মল্লিকা দেবী প্রমুখ।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Check Also

চাতলাপুর অভিবাসন কেন্দ্র বন্ধ দুর্ভোগে ভারত ও বাংলাদেশের যাত্রীরা

রাফি আহমেদ রিপন, চাতলাপুর থেকে ঘুরে এসে ।। বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে চাতলাপুর ...