Breaking News
Home / আলোচিত খবর / কমলগঞ্জে দুর্লভ সিন্ধি কচ্ছপ উদ্ধার, লাউয়াছড়ায় অবমুক্ত

কমলগঞ্জে দুর্লভ সিন্ধি কচ্ছপ উদ্ধার, লাউয়াছড়ায় অবমুক্ত

রাফি আহমেদ রিপন, কমলগঞ্জ ।।

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার আদমপুর ইউনিয়নের ঘোরামারা গ্রাম থেকে শনিবার (২৩ মে) রাতে দুর্লভ প্রজাতির একটি কচ্ছপ উদ্ধার করেছে বন বিভাগ। রোববার (২৪ মে) এটি লাউয়াছড়া জাতীয় উদ্যানে ছেড়ে দেওয়া হয়েছে।

উদ্ধার করা প্রাণীটি সিন্ধি কচ্ছপ বলে জানিয়েছে বন বিভাগ। এটির সারা দেহে হলুদের মাঝে কালো কালো ফোঁটা রয়েছে। শনিবার রাতে আদমপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য রেজাউল করিম কচ্ছপটি নিজের হেফাজতে রাখেন।

রোববার (২৪ মে) দুপুরে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের মৌলভীবাজার রেঞ্জ কর্মকর্তা মোনায়েম হোসেন কচ্ছপটি লাউয়াছড়া উদ্যানে অবমুক্ত করেন।

ইউপি সদস্য রেজাউল করিম জানান, শনিবার গভীর রাতে কয়েকজন ব্যক্তি ঘোরামারা গ্রামের একটি জমি থেকে কচ্ছপটি ধরে আনেন। এ খবর শুনে আমি গিয়ে কচ্ছপটি উদ্ধার করে নিজের হেফাজতে নিই। পরে রোববার সকালে লাউয়াছড়া বন্যপ্রাণী ও সংরক্ষণ বিভাগে খবর দিলে বেলা দুইটার দিকে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের মৌলভীবাজার রেঞ্জ কর্মকর্তা মোনায়েম হোসেন কচ্ছপটি নিয়ে যান।

বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা মোনায়েম হোসেন বলেন, কচ্ছপটি বিরল প্রজাতির। এটি সিন্ধি কচ্ছপ। এটি লাউয়াছড়া জাতীয় উদ্যানে ছেড়ে দেওয়া হয়েছে।

 

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Check Also

কমলগঞ্জ এবং মেডিকেল কলেজ-বুলবুল আহমেদ

চারশত একান্নব্বইটা উপজেলা নিয়েই বাংলাদেশ। কমলগঞ্জ উপজেলা এগুলোর মধ্যেই একটি। প্রায় ৪৮৫ বর্গকিলোমিটারের আমাদের এই ...