Breaking News
Home / কমলগঞ্জ / কমলগঞ্জে ধলাই নদীর ২২ স্থানে চর অপসারণের আনুষ্ঠানিক উদ্বোধন

কমলগঞ্জে ধলাই নদীর ২২ স্থানে চর অপসারণের আনুষ্ঠানিক উদ্বোধন

বিশ্বজিৎ রায় ।।

বন্যা সমস্যা থেকে উত্তরণে ও নদীর স্বাভাবিকতা ফিরিয়ে আনতে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ধলাই নদীর ২২টি স্থানে চর চর অপসারণে নদী খনন কাজের আজ আনুষ্টানিক উদ্বোধন করা হয়েছে। পানি উন্নয়ন বোর্ড মৌলভীবাজার কর্তৃক শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) বিকাল সাড়ে ৪টায় কমলগঞ্জ পৌরএলাকায় চর অপসারণ  কাজের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন মৌলভীবাজার-৪ আসনের সাংসদ উপাধ্যক্ষ ড. এম এ শহীদ এমপি।
মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, ৩টি প্যাকেজে ৪ কোটি ৫৪ লাখ টাকা ব্যায়ে ধলাই নদীর বিভিন্ন স্থানে ২২টি বড় চর অপসারণে এই নদী খনন প্রকল্পের ঠিকাদারী প্রতিষ্টান ঢাকার আরাধনা এন্টারপ্রাইজ । এই কাজের জন্য গত বছরে কাজের নির্দেশনাপত্র হলেও নানা জটিলতায় কিছুটা বিলম্বে গত ডিসেম্বর মাসে আংশিক কাজ শুরু হলেও আজ তার আনুষ্টানিক শুভ উদ্বোধন হলো ।

উল্রেখ্য যে, আকাবাঁকা ও ইউ আকৃতির ধলাই নদীতে অসংখ্য চর দেখা দেয়ায় ফলে বর্ষা মৌসুমে প্রতিবন্ধকতার সৃষ্টি হচ্ছে পানি প্রবাহে । অল্প বর্ষণেই উজানের পাহাড়ি ঢলে ফুলে ফেঁপে উঠে এই নদী এবং তার দু‘পাশের প্রতিরক্ষা বাঁধে আঘাত হানে। বাঁধ ভেঙ্গে দেখা দেয় বন্যা। নদীর ভাঙ্গনে ব্যাপক ক্ষতি সাধিত হয় বাড়িঘর, ফসলি জমি ও গ্রাম্য রাস্তা-ঘাটের । আর একারণেই   ধলাই নদীকে কমলগঞ্জবাসীর দুঃখ হিসেবে হিসাবেই চিহ্নিত করেছেন অনেকেই । উপজেলাবাসীর দীর্ঘদিনের দাবি এই নদীকে খনন ও সংস্কারের। উপজেলাবাসীর দাবীর প্রেক্ষিতে সরকারের গৃহীত বাংলাদেশের ৬৪ টি জেলার খাল, জলাশয়, ও নদী পূণঃখনন প্রকল্পের আওতায় ১ম পর্যায়ে কমলগঞ্জ উপজেলার ধলাই নদীর  যে ২২টি স্থাণের চর অপসারণের উদ্যোগ নেয় আজ তার খনন কাজের শুভ উদ্বোধন করেন প্রধান অতিথি স্থানীয় সাংসদ উপাধ্যক্ষ ড. এম এ শহীদ এমপি। ।
কমলগঞ্জ পৌরসভার মেয়র মো. জুয়েল আহমদের সভাপতিত্বে অনুষ্টিত এই  সুধী সমাবেশে  বিশেষ অতিথি ছিলেন কমলগঞ্জ উপজেলার  নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত), সহকারি কমিশনার (ভূমি) ,নাসরিন চৌধুরী, পানি উন্নয়ন বোর্ড মৌলভীবাজারের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. মশিউর রহমান,  নির্বাহী প্রকৌশলী রনেন্দ্র শংকর চক্রবর্তী,  উপজেলা আওয়ামীলীগের সভাপতি আছলম ইকবাল মিলন, কমলগঞ্জ সদর ইউপি চেয়ারম্যান আব্দুল হান্নান, সমাজ সেবক ইমতিয়াজ আহমদ প্রমুখ।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Check Also

পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন ইফতেখার আহমেদ বদরুল-কমলগঞ্জ বার্তা

আমিনুল ইসলাম (হিমেল) কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধিঃ কমলগঞ্জ উপজেলার ১নং রহিমপুর ইউনিয়নসহ দেশের সকল নাগরিককে ঈদের অগ্রীম ...