Breaking News
Home / কমলগঞ্জ / কমলগঞ্জে ধলাই নদীর ঝুঁকিপূর্ণ বাঁধে ভাঙ্গনের সুর

কমলগঞ্জে ধলাই নদীর ঝুঁকিপূর্ণ বাঁধে ভাঙ্গনের সুর

রাফি  আহমদ রিপন , কমলগঞ্জ ।।

ভারতের ত্রিপুরা রাজ্যের পার্বত্য এলাকায় জন্ম নেয়া খরস্রোতা ধলাই নদী কমলগঞ্জ উপজেলার ইসলামপুর সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে।  ইসলামপুর ইউনিয়ন থেকে দীর্ঘ ৫৫ কি.মি. পথ পাড়ি দিয়ে রহিমপুর ইউনিয়নের শেষপ্রান্তে  মনু নদীর সাথে মিলিত হয়েছে। এই ৫৫ কিঃ মিঃ এলাকায় ধলাই নদীর প্রতিরক্ষা বাঁধের অসংখ্য স্থান বর্তমানে ঝুকিপূর্ণ রয়েছে।

যদিও ধলাই নদীতে পানি এখন বিপদ সীমার নিচ দিয়ে প্রবাহিত হলেও টানা বৃষ্টিতে পানি বৃদ্ধি পেলে যেকোন সময়  বাঁধ ভেঙ্গে দেখাদিতে পারে বন্যা । তলিয়ে যেতে  পারে কমলগঞ্জ উপজেলার আদমপুর, মাধবপুর, ইসলামপুর, রহিমপুর, মুন্সীবাজজার, কমলগঞ্জর সদর ইউনিয়ন ও কমলগঞ্জ পৌরসভার কমপক্ষে ৩৫টি গ্রামের ফসলি জমি, রাস্তাঘাট ও বসতবাড়ি । ইতিমধ্যে মাধবপুর ও কমলগঞ্জ সদর ইউনিয়ন এবং কমলগঞ্জ পৌরসভার ১৫টি গ্রামকে হুমকির মাঝে ফেলেছে। ধলাইর পার গ্রাম এলাকা ঘুরে দেখা যায় প্রতিরক্ষা বাঁধের ভাঙ্গনে এ গ্রামের বেশ কিছু ফসলি জমি,গাছপালা ও বসতঘর নদ গর্ভে বিলিন হয়েছে।

স্থানীয় ইউপি চেয়ারম্যান পুস্প কুমার কানু বলেন, এ ইউনিয়নের শিমুলতলা গ্রাম এলাকার প্রতিরক্ষা বাঁধ সবচেয়ে বেশী ঝুঁকিপূর্ণ ছিল। পানি উন্নয়ন বোর্ড শিমুলতলা গ্রাম এলাকার ঝুঁকিপূর্ণ প্রতিরক্ষা বাঁধ মেরামত করছেন। এখণ ঝুঁকিপূর্ণ রয়েছে ধলাইর পার এলাকা। তিনি মনে করেন এ স্থানের প্রতিরক্ষা বাঁধ ভাঙ্গলে তার ইউনিয়নের কম করে হলেও ৫টি গ্রামের ক্ষতি হবে।

কমলগঞ্জ পৌরসভার মেয়র মো. জুয়েল আহমদ বলেন ধলাইর পারের প্রতিরক্ষা বাঁধ ভাঙ্গলে তার পৌরসভার কমপক্ষে ৫ থেকে ৭টি গ্রামের ব্যাপক ক্ষতি হবে।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড মৌলভীবাজারের নির্বাহী প্রকৌশলী রনেন্দ্র শঙ্কর চক্রবর্তী মাধবপুর ইউনিয়নের শিমুলতলা এলাকা ছিল বেশী ঝুঁকিপূর্ণ। সে স্থানের মেরামত কাজ প্রায় শেষ পর্যায়ে। ধলাইর পার এলাকা পানি উন্নয়ন বোর্ডের পক্ষে পরিদর্শণ করা হয়েছে। আসন্ন বর্ষার টানা বৃষ্টির কথা ভেবে সেখানের ঝুঁকিপূর্ণ প্রতিরক্ষা বাঁধ এলাকার মেরামত কাজ অচীরেই শুরু হবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Check Also

কমলগঞ্জের ধলাই নদীর অব্যাহত তীরে ভাঙ্গনে ঝুঁকির মুখে ১০টি গ্রাম

রাফি  আহমদ রিপন, কমলগঞ্জ ।। দিনভর টানা বৃষ্টিতে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ধলাই নদীতে বৃদ্ধি পেয়েছে ...