Breaking News
Home / কমলগঞ্জ / কমলগঞ্জে বসন্ত উৎসব উদযাপন

কমলগঞ্জে বসন্ত উৎসব উদযাপন

রাজু দত্ত, তিলকপুর থেকে ফিরে এসে ।।

ঋতু রাজ “বসন্ত”কে বরণ করতে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার তিলকপুরে “বসন্ত” উৎসব  অনুষ্ঠিত হয়েছে। নানা আয়োজনের মধ্য দিয়ে আজ ১৪ ফেব্রুয়ারী শুক্রবার সকাল ১০টায় রাণীরাবাজারে শ্যামলী সংঘের উদ্যোগে আনন্দ র‌্যালীর মাধ্যমে দিনব্যাপী এই উৎসবের শুভ সূচনা হয় । উত্তর তিলকপুর মনিপুরী পল্লীর শিব মন্দির সংলগ্ন মাঠে অস্থায়ী মন্ডপ প্রতিষ্ঠা করে ‘বসন্ত বরণ-১৪২৫’ উৎসব অনুষ্ঠিত হয়।  শোভাযাত্রা, নৃত্য-গীত,কবিতা আবৃত্তি, নাট্যাভিনয় সহ নানা  নানা আয়োজনের মধ্য দিয়ে ঋতুরাজ বসন্তকে বরণ উৎসবে মেতেছিল উঠেছিল মনিপুরী আবাল-বৃদ্ধ-বনিতাসহ সকল নারাী-পুরুষ। অুষ্টিত হয় হয় বসন্তকালীন রাসলীলানুষ্টানও । সেখানে কৃষ্ণের ভূমিকায় ছিলেন রিংকু সিংহ, রাধিকা ও বৃন্দাদেবীর ভূমিকায় ছিলেন যথাক্রমে নিধিয়া সিনহা ও শুভ্রতী সিনহা ।

পহেলা ফাল্গুন দেশের অন্যতম একটি বৃহৎ সর্বজনীন উৎসবে পরিণত হলেও এই উপজেলায় এবছর এই উৎসব এককভাবে পালন করলো নৃতাত্বিক জনগোষ্ঠীভূক্ত বণর্ময়শিল্পকলা সমৃদ্ধ মনিপুরী সম্প্রদায়। তিলকপুর ব্যতিত উপজেলার অন্যকোথাও এই উৎসব পালনের কোন খবর পাওয়া যায়নি।

উৎসবের আয়োজকদের একজন  তরুণ সমাজসেবক বিপুল কুমার সিংহের সাথে আলাপচারিতায় জানা গেলো, এ বছর তাদের প্রথম আয়োজন তাই পরিসরও কিছুটা ক্ষুদ্র। ‘আগামী বছর থেকে আরও বড় পরিসরে বসন্ত উৎসব উদযাপনের অভিপ্রায়ও ব্যক্ত করলেন তিনি। আয়োজকরা আরও জানান, অসামাজিক কমর্কান্ড থেকে এলাকার যুবসমাজকে দূরে রাখার প্রচেষ্টা হিসাবেই তাদের এই আয়োজন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Check Also

প্রাথমিক শিক্ষার্থীরা স্কুল ড্রেস, জুতা ও ব্যাগ কেনার টাকা পাবে ১৭ই মার্চ

কমলগঞ্জ বার্তা ডেস্ক ।। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্ম শত বার্ষিকী উপলক্ষে ...