Breaking News
Home / আন্তর্জাতিক / < কমলগঞ্জে মণিপুরী মহারাসোৎসব ৪ নভেম্বর ।। কাল ৩ দিন ব্যাপী অনুষ্টানের উদ্বোধন করবেন জেলা প্রশাসক >

< কমলগঞ্জে মণিপুরী মহারাসোৎসব ৪ নভেম্বর ।। কাল ৩ দিন ব্যাপী অনুষ্টানের উদ্বোধন করবেন জেলা প্রশাসক >

বিশেষ প্রতিনিধি :

বৃহত্তর সিলেটের ক্ষুদ্র নৃতাত্ত্বিক প্রান্তিক জনগোষ্ঠীর অন্যতম বিশ্বনন্দিত সাংস্কৃতিক ধারক মণিপুরী সম্প্রদায়ের  বৃহত্তম ধর্মীয় উৎসব রাসলীলা আগামী নভেম্বর। এবছর উৎসবের ১৭৫তম বার্ষিকী ।

১৭৫তম বর্ষপুর্তিতে তিনদিন ব্যাপী অনুষ্টানের আয়োজন করা হয়েছে। আগামীকাল প্রথম দিন নভেম্বর মৌলভীবাজার শহীদ মিনারে সকাল  ১০টায় আনন্দ শোভাযাত্রার মধ্য দিয়ে ৩দিন ব্যাপী অনুষ্টানের শুভ উদ্বোধন করবেন জেলা প্রশাসক মোঃ তোফায়েল ইসলাম বিকালে কমলগঞ্জের মাধবপুর শিববাজারে উন্মুক্ত মঞ্চে হোলি উৎসব অনুষ্টিত হবে।  মুল অনুষ্টান মহারাসলীলা নভেম্বর অনুষ্টিত হবে।

উৎসবকে কেন্দ্র করে মণিপুরীদের মাঝে বিরাজ করছে ব্যাপক উৎসাহ উদ্দীপনা। অপর দিকে আদমপুর ইউনিয়নের তেতইগাঁও সানাঠাকুর মন্ডপ প্রাঙ্গনে মনিপুরী মৈতৈ সম্প্রদায়ের আয়োজনে ৩২ তম রাসোৎসব পালিত হবে। উৎসব উপলক্ষ্যে উভয় স্থানে বসবে বিরাট মেলা। নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

মনিপুরী সম্প্রদায়ের লোকজনের সঙ্গে অন্যান্য সম্প্রদায়ের লোকেরাও মেতে উঠে একদিনের সাথে আরো দুইদিনের এই আনন্দে। শেষ দিন শনিবার নভেম্বর মহারাত্রির আনন্দের পরশ পেতে আসা হাজার হাজার নারীপুরুষ, শিশুকিশোর, কবিসাহিত্যিক, সাংবাদিক, দেশীবিদেশী  পর্যটক, বরেণ্য জ্ঞাণীগুণী লোকজনসহ প্রশাসনিক উর্দ্ধতন কর্মকর্তাদের পদচারনায় মুখরিত হয়ে উঠে মনিপুরী পল্লী। রাসোৎসবের জন্য তৈরী সাদা কাগজের নকশায় সজ্জিত মন্ডপগুলো একটি রাত্রির জন্য হয়ে উঠে মানুষের মিলনতীর্থ। মনিপুরী শিশু নৃত্যশিল্পীদের সুনিপুন নৃত্যাভিনয় রাতভর মন্ত্রমুগ্ধ করে রাখে ভক্ত দর্শনার্থীদের। রাত ভর চাঁদের আলোয় মায়াবী জোৎনায় নূপুরের সিঞ্চনে মুদ্রা তুলবে সুবর্ণ কঙ্কন পরিহীতা রাধা গোপিনী রূপের মণিপুরী তরুনীরা। সুরের আবেশে মাতাল হয়ে উঠবে কমলগঞ্জের প্রকৃতি মানুষ। দিন দিন রাসোৎসবের আকর্ষণ বাড়ছে, সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে উৎসবে দর্শনার্থীর সমাগম। তুমুল হৈচৈ, আনন্দ উৎসাহ ঢাকঢোল, খোলকরতাল আর শঙ্খ ধ্বনীর মধ্য দিয়ে হিন্দু ধর্মের অবতার পুরুষ শ্রী কৃষ্ণ তার সখি রাধার লীলাকে ঘিরে  এই এক দিন বছরের আর সব দিন থেকে ভিন্ন আমেজ নিয়ে আসে কমলগঞ্জবাসীর জন জীবনে। 

রাসলীলা  উপলক্ষ্যে তিন দিন ব্যাপী অনুষ্টান মালাঃ :

১৭৫তম বর্ষপুর্তিতে আয়োজক মনিপুরী মহারাসলীলা সেবা সংঘ প্রথমবারের মতো তিন দিন ব্যাপী কর্মসূচী গ্রহন করেছে। প্রথম দিন নভেম্বর মৌলভীবাজার শহীদ মিনারে সকাল ১০টায় আনন্দ শোভাযাত্রা। তিন দিন ব্যাপী অনুষ্টানের শুভ উদ্বোধন করবেন জেলা প্রশাসক মোঃ তোফায়েল ইসলাম বিকাল সাড়ে কমলগঞ্জের মাধবপুর শিববাজারে উন্মুক্ত মঞ্চে হোলি উৎসব, নভেম্বর দুপুর ১টায় বেনিরাস, সন্ধ্যা ৬টায় কৃতি মনিপুরী সন্তান সম্মাননা অনুষ্টান নভেম্বর শেষ দিন সকাল সাড়ে ১১টায় গোষ্টলীলা(রাখালনৃত্য), সন্ধ্যা ৭টায় ১৭৫তম শ্রী শ্রীকৃঞ্চের মহারাসলীলা স্মারক শুভ উদ্বোধন, রাত সাড়ে টায় আলোচনাসভা রাত সাড়ে ১১টায় মহারাস নৃত্য অনুষ্টান। মনিপুরী মহারাসলীলা সেবা সংঘের সাধারন সম্পাদক শ্যাম সিংহ বলেন, এবারো অনুষ্টান মালা আমরা তিনদিন ব্যাপী করেছি। অনুষ্টানে এবারো হাজারো দেশবিদেশের দর্শনার্থীদের আগমন ঘটবে। অনুষ্টানে নিরাপত্তায় পুলিশের তিন স্তরের ব্যবস্থা গ্রহন করেছে।

নভেম্বর রাস অনুষ্টানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন সাবেক চীফ হুইপ উপাধ্যক্ষ মোঃ আব্দুস শহীদ এমপি, বিশেষ অতিথিমৌলবীবাজার জেলা প্রশাসক মোঃ তোফায়েল ইসলাম, মৌলভীবাজারের জেলা পরিষদ প্রশাসক মোঃ আজিজুর রহমান, মৌলভীবাজার পুলিশ সুপার শাহজালাল,কমলগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক মোঃ রফিকুর রহমান প্রমুখ।

 

যে ভাবে যাওয়া যাবেঃ

এই মহারাসলীলাকে কেন্দ্র করে গোটা কমলগঞ্জ উপজেলা উৎসবে পরিনত হয়। বিভিন্ন শ্রেনি জাতিধর্ম নির্বিশেষে প্রায় অর্ধলক্ষাধিক মানুষ সমবেত হন। তাদের পদচারণায় দিনরাত অপূর্ব এক মিলনমেলায় পরিণত হয় মাধবপুরের জোড়ামন্ডপ প্রাঙ্গণ এবং গোটা শিববাজার এলাকা। কমলগঞ্জ উপজেলার মাধবপুর জোড়ামন্ডপে যেতে হলে কমলগঞ্জ সদর থানার সম্মুখ থেকে ভানুগাছ/পাত্রখোলা সড়ক ধরে / কিলোমিটার অগ্রসর হলেই হাতের বামে দেখা যাবে ললিতকলা একাডেমী। একাডেমীর পাশেই শিববাজার নামে একটি বাজার রয়েছে। রাসলীলার ভক্ত পুণ্যার্থীদের সাথে একটু সামনে গেলেই দেখতে পাবেন পর পর তিনটি মন্ডপ। এই তিনটি মন্ডপের নামই জোড়ামন্ডপ। রাসলীলা দেখে মাধবপুর চা বাগানে যেতে পারেন। মাত্র দু কিলোমিটার পথ এবং চা বাগানের ভেতর দিয়ে এঁকেবেকে যাওয়া এক সুদীর্ঘ লেকও দেখতে পারেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Check Also

শমশেরনগর ইউনিয়নে শশ্মানঘাটের জায়গা অবৈধ দখল : জেলা প্রশাসকের কাছে লিখিত অভিযোগ

কমলগঞ্জ প্রতিনিধি ॥ কমলগঞ্জ উপজেলার শমশেরনগর ইউনিয়নের সোনাপুর গ্রামে শশ্মানঘাটের জায়গা অবৈধভাবে দখল করেছেন বলে মৌলভীবাজার ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *