Breaking News
Home / আলোচিত খবর / কমলগঞ্জে মানা হচ্ছে না সামাজিক দূরত্ব, হাট-বাজারে ভিড়

কমলগঞ্জে মানা হচ্ছে না সামাজিক দূরত্ব, হাট-বাজারে ভিড়

কমলগঞ্জ প্রতিনিধি ॥

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলা প্রশাসন করোনাভাইরাস প্রতিরোধে তৎপর থাকলেও এখানে থামছে না জনসমাগম। লকডাউনের বিধি-নিষেধ না মেনে স্থানীয় হাট-বাজারগুলোতে স্বাভাবিক জীবনযাপনের মতো মানুষের চলাফেরা করছেন ও ভিড় করে কেনাবেচা করছেন। সামাজিক দূরত্বও কেউ মেনে চলছেন না। ফলে করোনাভাইরাস প্রতিরোধ কার্যক্রম মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। হাটবাজারসহ বিভিন্ন স্থানে ভিড় করছেন উপজেলার মানুষ।

গত ১৩ এপ্রিল বিকাল ৫টা থেকে সমগ্র মৌলভীবাজার জেলা লকডাউন ঘোষণা করা হয়। তবুও জেলার কমলগঞ্জ উপজেলার শমশেরনগর, ভানুগাছ, মুন্সীবাজার, আদমপুর, শহীদনগর বাজার, রানীরবাজার, রাজদিঘীরপার পার, চৈত্রঘাট, মাধবপুর, ছলিমগঞ্জ, নইনারপারসহ বিভিন্ন গ্রামের হাট-বাজারগুলোতে গিয়ে দেখা যায় জনসমাগম একটুও কমেনি। কিছু কিছু মুদি দোকান খোলা রয়েছে। ক্রেতারা সেখানে সামাজিক দূরত্ব না মেনে ভিড় করে মালামাল কিনছেন। মাছ ও মাংস বাজারের চিত্রও একই রকম। স্বাভাবিক সময়ের মতোই ভিড় করে মাছ ও মাংস কিনছেন তারা। ক্রেতাদের অনেকেই মাস্ক ব্যবহার করছেন না। বিশেষ করে লকডাউন উপেক্ষা করেই এসব জায়গায় নিয়মিত হাট বসছে। এ সময় প্রশাসন, সেনাবাহিনী ও পুলিশের আগমন টের পেয়ে তড়িঘড়ি করে ক্রেতা ও বিক্রেতাদের পালাতেও দেখা যায়। জানা গেছে, প্রশাসনের পক্ষ থেকে জরুরি প্রয়োজন ছাড়া মানুষের রাস্তায় বের হওয়া বন্ধ করতে মাইকিং করা ছাড়াও ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। পুলিশ ও সেনাবাহিনীর টহল চলছে। এছাড়া বন্ধ ঘোষণা করা হয়েছে সকল দোকানপাট ও যানবাহন চলাচল। এতকিছুর পরও প্রতিদিন রাস্তাঘাট, হাটবাজার ও ব্যাংকসহ বিভিন্ন স্থানে লোকসমাগম হচ্ছে। ত্রাণের আশায় মানুষ ভিড় করছেন বিভিন্ন স্থানে। কেউ খাদ্যসামগ্রী নিয়ে এলেই ঘিরে ধরছে তাদের। এক্ষেত্রে কোথাও মানা হচ্ছে না সামাজিক দূরত্ব। প্রশাসনের পক্ষ থেকে সামাজিক দূরত্ব বজায় রেখে হাট বসালেও দোকান কিংবা কাঁচাবাজারে সামাজিক দূরত্ব মানা হচ্ছে না। কাজের জন্য শ্রমিক, দিনমজুর বাইরে বের হয়ে এসেছেন। এদিকে উপজেলার রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলোতেও দেখা গেছে অসংখ্য মানুষের ভিড়।

সম্প্রতি কমলগঞ্জ উপজেলার শমশেরনগর, ভানুগাছ বাজারে সামাজিক দূরত্ব বজায় না রাখা, অযথা বাজারে ঘোরাফেরা ও নিয়ম না মেনে দোকান খোলা রাখার অপরাধে ইতিমধ্যে বেশ কয়েকজনকে আটক ও জরিমানা আদায় করেছেন ভ্রাম্যমাণ আদালত।

কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হক জানান, সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য জনগণকে সচেতন করার প্রচেষ্টা অব্যাহত রাখা হয়েছে। এছাড়া ভ্রাম্যমাণ আদালতের অভিযান চলছে। এরপরও কেউ সরকারি নির্দেশ অমান্য করলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Check Also

কমলগঞ্জে ‘আর্থ সামাজিক উন্নয়ন ও মানবাধিকার’ শীর্ষক আলোচনা সভা-কমলগঞ্জ বার্তা

কমলগঞ্জ বার্তা রিপোর্ট ॥ কমলগঞ্জে দলিত ও চা জনগোষ্ঠীর জীবন চিত্র “আর্থ সামাজিক উন্নয়ন ও ...