Breaking News
Home / আলোচিত খবর / কমলগঞ্জে মেডিকেল কলেজ প্রতিষ্ঠা প্রসঙ্গে দুটি কথা-লিখেছেনঃ খালিদ সাইফুল্লাহ্

কমলগঞ্জে মেডিকেল কলেজ প্রতিষ্ঠা প্রসঙ্গে দুটি কথা-লিখেছেনঃ খালিদ সাইফুল্লাহ্

সাতজন বীরশ্রেষ্ঠের অন্যতম বীরশ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমানের রক্তেভেজা, সরকারী দলের প্রতি আজীবন বিশুদ্ধ ভালোবাসা বিলিয়ে আসা ১৮টি চা বাগানঘেরা সবচে’ অবহেলিত-উপেক্ষিত চা শ্রমিকদের আবাসভূমি কমলগঞ্জে একটি মেডিকেল কলেজ প্রতিষ্ঠা সময়ের সেরা দাবি।

পাঠান শাসক খাজা ওসমান লোহানীর রক্তস্নাত ও ভানুবিলের আলোচিত প্রজা বিদ্রোহের স্মৃতিভেজা এই কমলগঞ্জের মাটিতে শুয়ে আছেন উপমহাদেশের প্রখ্যাত দানবীর আলহাজ্ব কেরামত আলী, স্বাধীনতার সূর্য সন্তান ভাষাসৈনিক ইলিয়াস, খান বাহাদুর বজলুল হোসাইন চৌধুরী, ডা. চেরাগ উদ্দিন চৌধুরী, ৬২ সনের আইয়ুবীয় পরিষদের সর্বকনিষ্ঠ সদস্য মোঃ মুহিবুর রহমান, সাহিত্যের দিকপাল আশরাফ হোসেন সাহিত্যরত্ন, শোষিত মানুষের নেতা মফিজ আলী। বৃটিশবিরোধী আন্দোলনের প্রখ্যাত সিপাহসালার শায়েখ আমাইশা, মাওলানা সোলেমান হোসেন রামপুরী ও মাওলানা মবশ্বির আলী সংকরপুরী সহ অনেক মহানপুরুষ।

এছাড়াও কমলগঞ্জের হয়ে দেশ ও জাতির সম্মুখে সর্বদা দ্যুতি ছড়াচ্ছেন সাবেক প্রধান বিচারপতি জনাব এসকে সিনহা, সাবেক চিফ হুইপ জনাব আব্দুস শহীদ এমপি, ব্রিগেডিয়ার জেনারেল জনাব সৈয়দ ইফতেখার হোসেন, বীর মুক্তিযোদ্ধা জনাব অধ্যাপক রফিকুর রহমান, জনাব আলহাজ্ব মুজিবুর রহমান চৌধুরী সহ অনেকেই।

বৃটিশশাসনামলে আসাম-ত্রিপুরার মিলনকেন্দ্র ও পাকিস্তান শাসনামলে বৃহত্তর সিলেটের অন্যতম চালিকাশক্তি হিসেবে পরিচিত জাত-ধর্ম-বর্ণের সমন্বয়ে বিভিন্ন জাতিগোষ্ঠীর মানুষের সেতুবন্ধনে গড়ে ওঠা এই কমলগঞ্জের বর্তমান পশ্চাৎপদ অবহেলিত-উপেক্ষিত সম্প্রদায়দের জন্য হলেও প্রয়োজন একটি মেডিকেল কলেজের।

কমলগঞ্জে মেডিকেল কলেজ প্রতিষ্ঠিত হলে শুধু গণমানুষের দাবির প্রতিই সম্মান প্রদর্শন করা হবে না বীরশ্রেষ্ঠ হামিদুরের স্মৃতির প্রতিও শ্রদ্ধার্ঘ্য নিবেদন করা হবে।

লিখেছেনঃ খালিদ সাইফুল্লাহ্
এলএলবি অনার্স, এলএলএম,
কবি ও শিক্ষানবিশ আইনজীবি,
জজ কোর্ট সিলেট

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Check Also

কমলগঞ্জে নদী ও ছড়ায় অবৈধ বাঁশের খাঁটি-কমলগঞ্জ বার্তা

আমিনুল ইসলাম হিমেল ॥ কমলগঞ্জে লাঘাটা, খিন্নী ও পলক নদীতে আড়াআড়িভাবে বাঁশের খাঁটি (বেড়া) দিয়ে চলছে ...