Breaking News
Home / কমলগঞ্জ / কমলগঞ্জে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

কমলগঞ্জে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

নিজস্ব প্রতিনিধি॥
কমলগঞ্জে যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে ভাষা ও শহীদ দিবস পালিত হয়েছে। শুক্রবার (২১ ফেব্রুয়ারি) উপজেলা প্রশাসনের উদ্যোগে দিনের শুরুতে সকল প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। ভোর ৬টা ত্রিশ মিনিটে কমলগঞ্জ মডেল উচ্চ বিদ্যালয় মাঠ থেকে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও অন্যান্য প্রতিষ্ঠান প্রভাতফেরীর মাধ্যমে উপজেলার কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে। এরপর সকাল ৯টায় চিত্রাঙ্কন, কবিতা আবৃত্তি, ছড়া পাঠ, সুন্দর হাতের লিখা, রচনা প্রতিযোগিতা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

১৯৫২ সালে বাংলা ভাষার অধিকার আদায়ের লক্ষ্যে যারা নেমে এসেছিলেন রাজপথে তাদের মধ্য থেকে এ অঞ্চলের ভাষা সৈনিক মরহুম মোহাম্মদ ইলিয়াস এমপি ও মরহুম মফিজ আলীকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে মরণোত্তর সম্মাননা প্রদান করা হয়। এ সম্মাননা ক্রেস্ট তুলে দেন কমলগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক মো. রফিকুর রহমান ও উপজেলা নির্বাহী অফিসার ভারপ্রাপ্ত নাসরিন চৌধুরী। অনুষ্ঠানে মরণোত্তর সম্মাননা ক্রেস্ট গ্রহণ করেন সাবেক এমপি মোহাম্মদ ইলিয়াসের ভাগ্নে মো. শাব্বীর এলাহী ও মফিজ আলীর ছোট ছেলে নুরুল মোহাইমিন মিল্টন। পরে ভাষা শহীদদের স্মরণে বাদ জোহর উপজেলার সকল মসজিদে বিশেষ মোনাজাত করা হয়।

এছাড়াও সন্ধ্যা ৬টায় উপজেলার মাধবপুর ললিতকলা একাডেমীতে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ক্ষুদ্র নৃ- গোষ্ঠী সম্প্রদায়ের সমন্বয়ে কবিতা আবৃত্তি,নাটক, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) নাসরিন চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা অধ্যাপক মো. রফিকুর রহমান। মণিপুরী ললিতকলা একাডেমীর আয়োজনে নাট্য নির্দেশক শুভাশিস সমীরের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন লেখক ও গবেষক ড.রনজিৎ সিংহ,মণিপুরী সমাজকল্যাণ সমিতির সভাপতি আনন্দ মোহন সিংহ,জেলা পরিষদ সদস্য অধ্যক্ষ মো. হেলাল উদ্দিন, লেখক ও গবেষক আহমদ সিরাজ, ভারত নিখিল মণিপুরী মহাসভার সহ – সভাপতি বজ্রগোপাল সিংহ এড .সানোয়ার হোসেন প্রমুখ।অনুষ্ঠানের শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন ললিতকলা একাডেমীর গবেষণা কর্মকর্তা প্রভাষ সিংহ , মণিপুরী যুবকল্যাণ সমিতির সভাপতি প্রদীপ কুমার সিংহ।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Check Also

কমলগঞ্জে ৫০০ পরিবার খাদ্য সহায়তা পাবে

কমলগঞ্জ প্রতিনিধি ।। চলমান করোনা পরিস্থিতি ঘরে হতদরিদ্রদের মধ্যে বিতরণের জন্য উপজেলা প্রশাসনের পক্ষ হতে ...