Breaking News
Home / কমলগঞ্জ / কমলগঞ্জ এবং মেডিকেল কলেজ-বুলবুল আহমেদ

কমলগঞ্জ এবং মেডিকেল কলেজ-বুলবুল আহমেদ

চারশত একান্নব্বইটা উপজেলা নিয়েই বাংলাদেশ। কমলগঞ্জ উপজেলা এগুলোর মধ্যেই একটি। প্রায় ৪৮৫ বর্গকিলোমিটারের আমাদের এই কমলগঞ্জ। অন‍্যান‍্য উপজেলা থেকে বৈশিষ্ট্যগত দিক থেকে অনেকটাই আলাদা। প্রকৃতি যেন উদার হস্তে দিয়েছে কমলগঞ্জকে। দেশের ১৬৩িট চা বাগানের মধ‍্যে সিলেট বিভাগেই ১৩৫টি। তার মধ‍্যে কমলগঞ্জ থানায় এককভাবে ১৮টি চা বাগান অবস্থিত। প্রসিদ্ধ এবং দর্শনীয় স্থানের দিক থেকেও অনেক সমৃদ্ধ এই উপজেলা। আমাদের আছে লাউয়াছড়া জাতীয় উদ্যান যা প্রায় ১২৫০ েহক্টর ভূমি নিয়ে গড়ে উঠেছে। আর ও আছে প্রাকৃতিক জল প্রপাৎ হামহাম, অপরুপ সুন্দর মাধবপুর লেইক। নৈসর্গিক সৌন্দর্যের জন‍্য ইতিমধ্যেই এগুলো প্রসিদ্ধি লাভ করছে।যোগাযোগ ব‍্যবস্থায় অন‍্যান‍্য উপজেলা থেকে কমলগঞ্জের শ্রেষ্ঠত্ব অনস্বীকার্য। দুই দুইটি রেলওয়ে স্টেশন এই উপজেলায় অবস্থিত। ভানুগাছ এবং শমসের নগর এই দুই স্টেশনে প্রায় সবগুলো স্থানীয় এবং আন্তঃনগর ট্রেনের যাত্রা বিরতির ব্যবস্থা রয়েছে যা দেশের বাকী অঞ্চলের সাথে এই অঞ্চলের যোগাযোগকে করেছে সহজ এবং সাশ্রয়ী। সড়ক যোগাযোগ সারা দেশের সাথে তুলনা করলে কোন অংশেই খারাপ বলার অবকাশ নেই। প্রায় আড়াই লক্ষ মানুষের এই উপজেলায় প্রায় ১৫০ কিলোমিটার পাকা রাস্তা রয়েছে। রয়েছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের স্মৃতিবিজরিত শমসেরনগর বিমানবন্দর। যদিও এই বিমান বন্দরে এখন বিমান চলাচল বন্ধ, কিন্তু এটাকে পূনরায় চালু করার জন‍্য সরকারের সদিচ্ছাই যথেষ্ট। এই বহুমাত্রিক যোগাযোগ ব‍্যবস্থা কমলগঞ্জকে এক অন‍্য উচ্চতায় নিয়ে গেছে।

প্রশাসনিক বিকেন্দ্রীকরন বর্তমানে যেকোন দেশের উন্নয়নের জন‍্য অপরিহার্য। শুধুমাত্র রাজধানী বা বড়বড় শহরে উন্নয়ন কার্যক্রম সাধিত হলেও সমভাবে তা সারা দেশে প্রভাব বিস্তার করেনা। আমাদের প্রধানমন্ত্রী উনার এক বক্তব্যে বলেছিলেন “গ্রাম হবে শহর”। উনার এই বক্তব্যে দেশের উন্নয়নে তার সুদূরপ্রসারী পরিকল্পনার আভাস পাওয়া যায়। পরবর্তীতে দেশের স্বাস্থ্যখাতের দৈন্যদশা লাঘবে তিনি বলেছেন পর্যায়ক্রমে প্রতিটি জেলায় মেডিকেল কলেজ স্থাপন করা হবে। ইতিমধ্যে কয়েকটি জেলায় তা বাস্তবায়নও করা হয়েছে। আমাদের প্রতিবেশি দেশ ভারত সারা পৃথিবীতে ডাক্তার, নার্স, ইন্জিনিয়ার সহ দক্ষ জনশক্তি রপ্তানী করে বিপুল বৈদেশিক মুদ্রা উপার্জন করছে। এপ্রিল ২০১৭ সালের এক জরিপ অনুসারে দেখা যায় ২৫২৮১ জন দক্ষ ভারতীয় ডাক্তার বৃটেনে কাজ করছেন যা শতকরা হিসেবে ৯%। এদেরকে বৃটেনের স্বাস্থ‍্যবিভাগের মেরুদন্ড বলা হয়। যাই হোক মাননীয় প্রধানমন্ত্রীর বক্তব‍্যে এইজেলার মানুষ আশায় বুক বেধেঁ আছে। সারা দেশের উন্নয়নে মৌলভীবাজার জেলার যে অবদান তার তুলনায় প্রতিষ্ঠান বা অবকাঠামো নির্মান হতাশাব‍্যঞ্জক। মহান জাতীয় সংসদের প্রবীনতম সংসদ সদস্যদের একজন আমাদের এম. পি উপাধ‍্যক্ষ জনাব ড: আব্দুস শহীদ প্রধান মন্ত্রীর বক্তব‍্যকে আমলে নিয়ে জেলার মেডিকেল কলেজটি কমলগঞ্জে স্বাস্থ্য মন্ত্রনালয়ের অব‍্যবহৃত ভূমিতে করার প্রস্তাব জাতীয় সংসদে উল্থাপন করেছেন যা এলাকার সর্বস্থরের মানুষকে আশাবাদী করেছে। এটি শুধু কমলগঞ্জ নয় পুরো জেলাকেই আলোকিত করবে। প্রস্তাবিত স্থানটি এমন একটি পয়েন্ট যা জেলার সব উপজেলা থেকে সমভাবে ভ্রমন উপযোগী। একটি মেডিকেল কলেজ স্থাপনের জন‍্য প্রয়োজনীয় সব কিছু যেমন ভুমি,পরিবেশ,যোগোযোগ ব‍্যবস্থা এমনকি জনবল পর্যন্ত কমলগঞ্জ ধারন করে আছে। খুব সম্ভবত ঢাকার বাইরে কমলগঞ্জই একমাত্র উপজেলা যা এককভাবে উল্লেখযোগ্য সংখ্যক ডাক্তার এবং নার্স জন্ম দিয়েছে। এখানকার শিক্ষার্থীরা শুধুমাত্র কমলগঞ্জ বা মৌলভীবাজারের হবেন তা নয় বরং
যোগ্যতার ভিত্তিতে সারা দেশ থেকেই নির্বাচিত হবেন।

কমলগঞ্জ তার র্সববৃহৎ শিক্ষাপ্রতিষ্ঠানটিকে বুকে ধারনের জন্য প্রস্তুত। এখন কমলগঞ্জ -মৌলভীবাজার বা অন‍্যান‍্য জেলা উপজেলার মধ‍্যে মতবিরোধ নয় বরং প্রয়োজন সবার মতানৈক্যের। প্রয়োজন মাননীয় এম, পি মহোদয়কে দল মত নির্বিশেষে সবার সহযোগিতা ও সর্মথনের। সরকারের সদিচ্ছার মাধ‍্যমেই এই উপজেলা তথা জেলার মানুষের আশা আখাঙ্খার প্রতিফলন ঘটবে। ডিজিটাল বাংলাদেশের রুপকার মাননীয় প্রধানমন্ত্রী মেডিকেল কলেজ বাস্তবায়নে এগিয়ে আসবেন এবং শুধুমাত্র মেডিকেল কলেজ নয় একটি আন্তর্জাতিক মানের মেডিকেল কলেজ প্রতিষ্ঠা হবে এই প্রত্যাশা সবার।

বুলবুল আহমেদ
ইংল্যান্ড

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Check Also

কমলগঞ্জে ডিম ফুটে বের হলো ১৫ খইয়া গোখরার বাচ্চা-কমলগঞ্জ বার্তা

আমিনুল ইসলাম হিমেল ॥ কমলগঞ্জে প্রথমবারের মতো ডিম ফুটে বের হলো ১৫ টি খইয়া গোখরা সাপের ...