Breaking News
Home / আলোচিত খবর / কমলগঞ্জ ও শ্রীমঙ্গলের মাঠে উচ্চফলনশীল ‘লালবাহাদুর’ টমেটো জাত উন্মোচন

কমলগঞ্জ ও শ্রীমঙ্গলের মাঠে উচ্চফলনশীল ‘লালবাহাদুর’ টমেটো জাত উন্মোচন

 

রিপন মিয়া, কমলগঞ্জ সংবাদদাতা করোনা কালীণ ও করোনা উত্তর সময়ে পুষ্টি চাহিদা পুরণের লক্ষ্যে বাংলাদেশে প্রায় দ্বিগুন উৎপাদনক্ষমতা সম্পন্ন উচ্চ ফলনশীল লাল বাহাদুর নামে নতুন জাতের টমেটোর জাত উন্মোচন করা হয়েছে।

 

২ মে শনিবার বিকেলে মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলা প্রেসক্লাবে এর জাত উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা নিলুফার ইয়াছমিন মুনালিসা সুইটি। প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি শামীম আক্তার হোসেন এর সভাপতিত্বে ও সাধারন সম্পাদক বিকুল চক্রবর্তীর সঞ্চালননায় বক্তব্য রাখেন কৃষি  সম্প্রসারণ কর্মকর্তা মো: আলাউদ্দিন, কৃষি সম্পসারণ কর্মকর্তা শিপন মিয়া, এসএপিপিও রকেন্দ্র শর্মা,  কমলগঞ্জের কৃষক মোসলেম উদ্দিন ও লালতীর সীডের বিভাগীয় ম্যানেজার তাপস চক্রবর্তী। এ সময় আরো উপস্থিত ছিলেন কমলগঞ্জের ডিলার আব্দুল মজিদ খান, শ্রীমঙ্গলের ডিলার নাজমুল হাসান নুহেল ও প্রেসক্লাবের অনান্য সাংবাদিক বৃন্দ।

লালতীর সীডের বিভাগীয় ম্যানেজার তাপস চক্রবর্তী বলেন, বিগত ৫বছরের অধিক সময় শ্রীমঙ্গল ও কমলগঞ্জের বিভিন্ন কৃষকের মাধ্যমে পরীক্ষামূলক চাষাবাদ শেষে এর সফলতা পাওয়া গেছে। তিনি জানান, এটি বপনকাল এপ্রিল ও জুলাই। এর ফসল আসে ৬০ থেকে ৬৫ দিনে। প্রতি ফলের ওজন ১২০-১৪০। ফলের আকার লম্বাটে গোলাকার। ফলের রং আকর্শনীয় লাল। প্রতিগাছে উৎপাদন সাড়ে ৬ কেজি থেকে ৮ কেজি। কোন কোন ক্ষেত্রে ১০ কেজির উপরে ফলন পাওয়া গেছে। এর একর প্রতি ফলন ১৮ থেকে ২২ টন। এটি গ্রাফটিংও বীজ রোপন পদ্ধতি দুই ভাবেই হয়।  তিনি জানান, এটি গ্রীষ্মকালীন ফসল হওয়ায় বর্তমান করোনা কালীণ সময়ে ও করোনা উত্তর সময়ে এটি ভুমিকা রাখবে।

কৃষি কর্মকর্তা জানান, এই জাতটি এই সময়ে উন্মোচন করায় বর্তমান করোনা দূর্যোগ কাটানোর পর গ্রীষ্মকালীন সবজীর চাহিদা পুরণে ভুমিকা রাখবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Check Also

মৌলভীবাজারে চার ছাগল চোরকে গণধোলাই, পুলিশে সোপর্দ-কমলগঞ্জ বার্তা

পায়েল আহমেদ, মৌলভীবাজার থেকে ॥ মৌলভীবাজার সদর উপজেলার ৪নং আপার কাগাবলা ইউনিয়নের ৪নং ওয়ার্ড পদুনাপুর ...