Breaking News
Home / অর্থ ও বানিজ্য / করোনাকালে কমলগঞ্জে সবজি বাগান করার পরিকল্পনা

করোনাকালে কমলগঞ্জে সবজি বাগান করার পরিকল্পনা

বিশেষ প্রতিনিধি ।।

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের সময়ে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ৯টি ইউনিয়নে ২৮৮টি মডেল সবজি বাগান করার পরিকল্পনা করছে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

কমলগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, এ বছর উপজেলায় গ্রীষ্মকালীন সবজি চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৭৫৫ হেক্টর। ইতিমধ্যে জমি ও বাড়ির আঙ্গিনায় সবজি চাষ করা হয়েছে। করোনা সংকট মোকাবেলা ও পুষ্টি ঘাটতি পূরণের লক্ষ্যে ব্যাপক সবজি চাষের উদ্যোগ নিয়েছে মৌলভীবাজার জেলা পরিষদ।

এজন্য কমলগঞ্জ উপজেলায় ১০০ কৃষি পরিবারকে কৃষি সহায়তা দিয়েছেন তারা। করোনা সংকট মোকাবেলায় জেলা পরিষদের রাজস্ব তহবিল থেকে দরিদ্র ও বিভিন্ন শ্রেণি পেশার কর্মহীন পরিবারকে খাদ্য সহায়তাসহ প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী বাড়ির আঙিনা ও পতিত জমি চাষাবাদের আওতায় আনতে অর্ধ লক্ষাধিক টাকার বীজ ও রাসায়নিক সার কৃষক পরিবারের মাঝে বিতরণ করা হয়েছে।

কমলগঞ্জ উপজেলা কৃষি অফিসার আশরাফুল ইসলাম জানান, পরিবারের সব সদস্যদের শ্রম উৎপাদন কাজে লাগিয়ে করেনা ভাইরাসের মহামারিতে সংকট মোকাবেলা করা সহজ হবে।

তিনি আরও বলেন, সরকারি নির্দেশনার সাথে সামঞ্জস্য রেখে কমলগঞ্জ উপজেলায় ২৮৮টি মডেল সবজি বাগান করার পরিকল্পনা করেছে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। এজন্য মাঠ পর্যায়ে কর্মরত উপ সহকারি কৃষি অফিসারবৃন্দ স্থানীয় জনপ্রতিনিধিদের সমন্বয়ে তালিকা প্রস্তুতের কাজ চলছে। ইতিমধ্যে সরকারিভাবে ২৩৫০ কৃষক পরিবারকে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার আউশ প্রণোদনা হিসেবে প্রদান করা হয়েছে। এছাড়া জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসার ও আমার ব্যক্তিগত পক্ষ থেকে ৪০০ জন দরিদ্র কৃষককে বীজ প্রদান করা হয়েছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Check Also

জেলা পরিষদের উপ-নির্বাচনে আওয়ামীলীগ থেকে মনোনয়ন পেলেন মিছবাউর রহমান

স্টাফ রিপোর্টার॥ মৌলভীবাজার জেলা পরিষদের চেয়ারম্যান পদের উপ নির্বাচনে আওয়ামীলীগ থেকে দলীয় মনোনয়ন পেয়েছেন মিছবাহুর ...