Breaking News
Home / তথ্য ও প্রযুত্তি / দেশে দেশে প্রযুক্তি ব্যবহারের হালচাল

দেশে দেশে প্রযুক্তি ব্যবহারের হালচাল

প্রযুক্তির ছোঁয়ায় বদলে যাচ্ছে মানুষের জীবনযাত্রার মান। তবে পরিবর্তনের এই ধারা কখনো ইতিবাচক আবার কখনো নেতিবাচক। যা নির্ভর করে ব্যবহারকারীর মানসিকতার ওপর। প্রযুক্তির ব্যবহারের নানা দিক নিয়ে ছবিগুলো তুলেছেন আলোকচিত্রী লরা দে রেন্যাল। বিবিসি অবলম্বনে লিখেছেন সালাহ উদ্দিন মাহমুদ-

সাইবার ক্যাফে
cyber
ব্রাজিলের শহর রিও এর ফাওয়ালেসে সাইবার ক্যাফেগুলো গুরুত্বপূর্ণ স্থান। বাবা-মায়েরা তাদের সন্তানকে খারাপ প্রতিবেশীর বাসার চেয়ে এখানে নিরাপদ মনে করে। শিশুরা প্রায়ই এখানে ভিডিও গেম খেলতে আসে। তবে সাইবার ক্যাফে কোনো মহিলাকে স্বাগত জানানো হয় না।

কারখানা
cotton-millভারতের মতো দ্রুতগতিসম্পন্ন দেশে প্রযুক্তি ছাড়া এখন কাউকে খুঁজে পাওয়া কঠিন। অথচ ওই দেশের একটি তুলার কারখানার একজন কর্মীর একটি মোবাইল ফোনও নেই। তিনি কারখানার একটি সংযুক্ত রুমে রাত কাটায়। অনেকের সঙ্গে মেঝে ভাগ করে। তবে কারখানার মালিক তার ফেসবুকে তার কাজের ছবি পোস্ট করে।

ওয়েবসাইট
website
বাংলাদেশের গ্রামাঞ্চলে অনেকেই ফেসবুক অ্যাকাউন্টের মাধ্যমেই ওয়েবসাইট ব্রাউজ করে। তাই মোবাইল অপারেটর কোম্পানি সাধারণত এ ধরনের স্থানগুলোতে শূন্য-রেটিং প্রোগ্রাম প্রয়োগ করে। তারা বিভিন্ন শর্তে বিনামূল্যে ব্রাউজ করার অনুমতি দেয়।

স্মার্টফোন
smartphone
সাত বছর আগে উত্তর মাদাগাস্কারের গ্রামগুলোতে খুব কমসংখ্যক স্মার্টফোন ছিল। কিন্তু আজ ওই গ্রামের অনেক মানুষ ফেসবুক এবং অন্যান্য সোশ্যাল মিডিয়া ব্যবহার করছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Check Also

মহাকাশের অজানা তথ্য

অনলাইন ডেস্ক ।। মহাকাশের কথা আমরা শুনেছি । কিন্তু তার অনেক তথ্যই আমাদের অজানা। আসুন ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *