Breaking News
Home / জাতীয় / পাহাড় চূড়ার তুর্কি নকশায় নির্মিত দৃষ্টিনন্দন মসজিদ

পাহাড় চূড়ার তুর্কি নকশায় নির্মিত দৃষ্টিনন্দন মসজিদ

ফিচার ডেস্ক  # প্রকৃতির  অপরুপ লীলাভূমি ও চায়ের দেশ  খ্যাত পর্যটন এলাকা মৌলভীবাজারের   শ্রীমঙ্গল উপজেলার  পাহাড়ি এলাকা মহাজিরাবাদের একটি পাহাড়ের চূড়ায় সম্পূর্ণ তুর্কি নকশায় নির্মাণ করা হয়েছে একটি দৃষ্টিনন্দন মসজিদ। মসজিদটির নাম দেওয়া হয়েছে মসজিদুল আউলিয়া খাজা শাহ্ মোজাম্মেল হক (রহ.)।

শ্রীমঙ্গল শহর থেকে প্রায় ৬/৭ কিলোমিটার দূরে বালিশিরা পাহাড়ের মহাজিরাবাদ এলাকায় প্রায় ১৯ বিঘা জমির ওপর নির্মিত নয়নাভিরাম এ মসজিদটি দেখতে এবং নামাজ আদায় করতে প্রতিদিনই ভিড় করছেন অনেক পর্যটক। দৃষ্টিনন্দন এ মসজিদটির ভিতরে রয়েছে একসঙ্গে প্রায় ৮০০ লোক নামাজ পড়ার ব্যবস্থা । সমতল থেকে ৭০-৮০ ফুট উপরে পাহাড়ের চূড়ায় স্থাপিত মসজিদটিতে যেতে হয় ১৩৯টি সিঁড়ি পেরিয়ে।  ওপরে উঠার সিঁড়িগুলোর দুই পাশে সাদা আর মধ্যে দেওয়া হয়েছে লাল রং। সবুজ প্রকৃতির সঙ্গে মিলিয়ে সাদা আর লাল রঙের মিশ্রণ করা হয়েছে । মসজিদের চারদিকেই রয়েছে সবুজ পাহাড়। আর এসব পাহাড়ে রয়েছে চোখ জুড়ানো সবুজের আবরণ। পাহাড়ের ভাঁজে ভাঁজে রয়েছে সবুজ চা বাগানও। আরো রয়েছে লেবু ও আনারসের বাগান। নানান জাতের ফুল গাছ লাগিয়ে সাজানো পুরো মসজিদ এলাকার নাম দেওয়া হয়েছে জান্নাতুল ফেরদৌস।

তাছাড়া মসজিদের পাশেই রাখা হয়েছে কবরস্থানের জায়গা। রয়েছে ফাউন্ডেশনের চেয়ারম্যানের পরিবারের সদস্যদের বিশ্রামের জন্য গেস্টহাউসও। ভিআইপিদের আসার জন্য ব্যবস্থা করা হয়েছে হেলিপ্যাডের।গরিব ও অসহায় মানুষের বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রদান করার জন্য রয়েছে একটি চিকিৎসা কেন্দ্রও। মসজিদের ভিতরে লাগানো দৃষ্টিনন্দন একটি ঝাড়বাতি রয়েছে। আর সেটি আনা হয়েছে চীন থেকে।

জানা যায়, উপমহাদেশ খ্যাত আধ্যাত্মিক সুফি-সাধক খাজা ইউনুছ আলী এনায়েতপুরীর (রহ.) উত্তরসূরি ছিলেন খাজা শাহ্ মোজাম্মেল হক (রহ.)। আর খাজা শাহ্ মোজাম্মেল হক (রহ.)-এর সাহেবজাদা খাজা টিপু সুলতান এ মসজিদটি এখানে নির্মাণ করিয়েছেন। আর মসজিদটি পরিচালিতও হচ্ছে খাজা মোজাম্মেল হক (রহ.) ফাউন্ডেশনের অর্থায়নে ।

 

 

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Check Also

এস কে সিনহার বিরুদ্ধে ৫ ডিসেম্বর তদন্ত প্রতিবেদ দাখিল

কমলগঞ্জ বার্তা ডেস্ক, রিপোর্ট॥  সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার (এস কে সিনহা) বিরুদ্ধে ঘুষ দাবির ...