Breaking News
Home / কমলগঞ্জ / ফিচার :: বিলুপ্তির পথে গরু দিয়ে ধান মাড়াই – কমলগঞ্জ বার্তা

ফিচার :: বিলুপ্তির পথে গরু দিয়ে ধান মাড়াই – কমলগঞ্জ বার্তা

রাফি আহমেদ রিপন, কমলগঞ্জ ।।

কৃষি নির্ভর বাংলাদেশে এক সময় ধান কাটা শেষে গরু দিয়ে মাড়াই দৃশ্য ছিল খুবই সাধারণ একটি বিষয়। মৌলভীবাজার জেলার সর্বত্রই দেখা যেতো গরু দিয়ে ধান মাড়াই’র ব্যবহার। কিন্তু কালের আবর্তে আর আধুনিকতার দাপটে সেই দৃশ্য এখন আর তেমন করে দেখা যায় না। গ্রামীণ বহুল ব্যবহৃত সেই গরু দিয়ে ধান মাড়াই আজ বিলুপ্তির পথে।

তবে  জেলার হাওরাঞ্চলের কিছু কিছু এলাকায় এখনো কৃষকদেরকে গরুর সাহায্যে ধান মাড়াই দৃশ্য দেখা যায়।
চিরায়ত বাংলার হাজার বছরের গ্রামীণ ঐতিহ্যের অন্যতম স্বাক্ষী হচ্ছে গরু দিয়ে ধান মাড়াই কাজ করার। একটাসময় এ উপকরণ ছাড়া ধান মাড়াইর চিন্তাই করতে পারতো না কৃষক-কৃষাণী। কিন্তু বর্তমান নিত্য-নতুন আবিষ্কারের যুগে ধান মাড়াইয়ের সহজ করতে আধুনিক সব যন্ত্রপাতি উদ্ভাবিত হওয়ায় দাপট হারিয়েছে গরু দিয়ে ধান মাড়াই। এমনকি এইসব যন্ত্রপাতির সাহায্য নিয়ে গরু দিয়ে মাড়াইয়ের যে রেওয়াজ ছিল, সেই রেওয়াজও এখন আর তেমন করে চোখে পড়ে না এ জেলায়। গরুর ব্যবহার বিশ্বনাথের স্বল্প আয়ের কিছু সংখ্যক কৃষক পরিবারে কোনো রকমে টিকে থাকলেও সমাজের মধ্যবিত্ত কিংবা উচ্চবিত্ত শ্রেণীর কৃষক সমাজ এখন আধুনিক পাওয়ার বোমা মেশিন দিয়ে ধান মাড়াই দিয়ে আসছেন। কিন্তু আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করা । এ জেলার কৃষকদের ভাষ্য হচ্ছে, বর্তমান সময়ে শ্রম ও সময়ের সাশ্রয় করতে আধুনিক যন্ত্রপাতির দিকে ধাবিত হওয়া ছাড়া উপায় নেই। যুগের সাথে তাল মিলিয়ে চলতে গিয়েই তারা সনাতন যন্ত্রপাতি ছাড়ছেন বলেও জানান।

তবে জেলার বিভিন্ন উপজেলার প্রত্যন্ত কিছু কিছু এলাকায় এখনো কৃষকদেরকে গরুর সাহায্যে ধান মাড়াই দিতে দেখা যায়। সেরকম একজন কৃষকের সাথে আলাপকালে তিনি বলেন , এখন আর গরু দিয়ে ধান মাড়াই দেয়ার চাহিদা নেই। সবাই আধুনিক যন্ত্রপাতি ব্যবহারের দিকে হাঁটছেন।  গরু বদলে বোমা মেশিন দিয়ে বোরো ধান মাড়াই দিচ্ছেন।  কিন্তু তিনি কেন সেই আদি পদ্ধতিতে রয়ে গেলেন এমন প্রশ্নের জবাবে রফিকুল ইসলাম নামের ঐ কৃষক লেন, আধুনিক যন্ত্রপাতি ব্যয়বহুল হওয়ায় আমাদের অনেকের পক্ষেই তা  কেনা সম্ভবপর নয়। তাই আমরা সেই আদি গরু ব্যবহার করছেন।

তবে ভানুবিল গ্রামের কৃষক রইছ আলী বললেন ভিন্ন কথা। তার মতে,  বাবা-দাদার আমল থেকে দেখে আসছেন গরু দিয়ে ধান মাড়াই দিতে। তাদের সেই ঐতিহ্য ধরে রাখার জন্য তিনি এখনও গরু দিয়ে ধান মাড়াই দিয়ে আসছি।

উপজেলা কৃষি কর্মকর্তা বিশ্বজিৎ রায় বলেন, যুগের সাথে তাল মিলিয়ে উপজেলার বেশির ভাগ জায়গায় এখন আধুনিক কৃষি যন্ত্রপাতি ব্যবহার করা হচ্ছে। ফলে স্বাভাবিকভাবেই কৃষিখাতে গরু দিয়ে ধান মাড়াই ব্যবহার বিলুপ্তির পথে রয়েছে।

 

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Check Also

কমলগঞ্জ উপজেলা পুষ্টি সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত- কমলগঞ্জ বার্তা

রাফি আহমেদ রিপন , কমলগঞ্জ ।। খাদ্যের কথা ভাবলে, পুষ্টির কথা ভাবুন’ এই প্রতিপাদ্যকে সামনে ...