Breaking News
Home / জাতীয় / বাংলা একাডেমির একুশের বই মেলায় আসছে কবি সৈয়দ মাসুমের তিনটি বই-কমলগঞ্জ বার্তা

বাংলা একাডেমির একুশের বই মেলায় আসছে কবি সৈয়দ মাসুমের তিনটি বই-কমলগঞ্জ বার্তা

কমলগঞ্জ বার্তা ডেস্ক রিপোর্ট ॥
বাংলা একাডেমির এবারের একুশের বইমেলাকে সামনে রেখে গবেষক,কবি অধ্যাপক সৈয়দ মাসুমের তিনটি বই প্রকাশিত হচ্ছে।
বিলেতে বসবাসরত মৌলভীবাজার জেলাধীন কমলগঞ্জ উপজেলার বিশিষ্ট ১০০জন মানুষের জীবন কর্ম,পারিবারিক অবস্থান ,সামাজিক পরিচিতি ও এদের বৈষয়িক বিষয়াদি নিয়ে লেখা গবেষণাধর্মী জীবনীগ্রন্থ ‘বিলেতে কমলগঞ্জের শতজন।এতে মূল বিষয়বস্তু ছাড়াও সংযোজিত হয়েছে কমলগঞ্জের প্রায় অর্ধশতাধিক পর্যটন,ঐতিহাসিক ও মনোমুগ্ধকর স্থানের সচিত্র বর্ণনা।
বইটির ভূমিকা লিখেছেন ব্রিটেনের বিশিষ্ট কমিউনিটি নেতা ,গ্রেটার সিলেট কাউন্সিলের সাবেক সভাপতি ,ইউকে বাংলা প্রেসক্লাবের সম্মানিত সভাপতি বর্ষিয়ান সাংবাদিক কে এম আবু তাহের চৌধুরী আর লেখক পরিচিতি তোলে ধরেছেন উত্তর পূর্ব ভারতের বিশিষ্ট গবেষক,লেখক ও সম্পাদক জনাব ডক্টর মুজিব স্বদেশি।
প্রায় তিনশত পৃষ্ঠার সম্পূর্ণ অফসেট কাগজে মুদ্রিত ও রঙিন ফটো সম্বিলিত বইটির মূল্য নির্ধারিত হয়েছে ইংল্যান্ডে দশ পাউন্ড আর বাংলাদেশে ৫০০টাকা।
সৈয়দ মাসুমের কবিতার ‘বই বিধ্বস্ত প্রাচীর ‘ প্রকাশিত হয়েছে। পঞ্চাশটিরও বেশি কবিতা দিয়ে সমৃদ্ধ এই বইটির ভূমিকা লিখেছেন বিবিসির সাবেক প্রযোজক,বিশিষ্ট কাব্য বিশ্লেষক,সাংবাদিক,কবি কাজী জাওয়াদ।
এছাড়া সৈয়দ মাসুমের ছড়া-কাব্য গ্রন্থ ‘অরক্ষিতার আর্তনাদ ’আসছে এবারের বই মেলায়। এই বইটির ভূমিকা লিখেছেন বৃন্দাবন সরকারি কলেজের দর্শন বিভাগের সাবেক বিভাগীয় প্রধান বিশিষ্ট শিক্ষাবিদ ,বার্মিংহাম সাহিত্য পরিষদ ইউকের সম্মানিত আহবায়ক কবি অধ্যাপক সৈয়দ ইকবাল।
কবিতা ও ছড়া-কব্য বই এর মূল্য ইংল্যান্ডে পাঁচ পাউন্ড আর বাংলাদেশে ২০০টাকা।
লেখক ,প্রকাশক ,বইমেলা ও দেশের অভিজাত বুকস্টল ছাড়াও এই বই তিনটি সংগ্রহ করতে পারবেন রকমারি.কম থেকে অনলাইনে।
বই তিনটিরই প্রচ্ছদ এঁকেছেন দেশের বরেণ্য চিত্র শিল্পী ধ্রুব এষ আর প্রকাশ করেছেন অভিজাত প্রকাশনী সংস্থা বাসিয়া।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Check Also

কমলগঞ্জে পুজামন্ডপ পরিদর্শণে ভারতীয় সহকারি হাই কমিশনার-কমলগঞ্জ বার্তা

আমিনুল ইসলাম হিমেল ॥ কমলগঞ্জ উপজেলায় শারদীয় দুর্গোৎসবে হামলায় ক্ষতিগ্রস্ত মইদাইল সার্বজনীন পুজামন্ডপ পরিদর্শণ কালে ...