Breaking News
Home / গণমাধ্যম / “বাংলা ভাষা ব্যবহারে আমরা কতটা যত্নশীল____?-কমলগঞ্জ বার্তা

“বাংলা ভাষা ব্যবহারে আমরা কতটা যত্নশীল____?-কমলগঞ্জ বার্তা

______________________এস.এম. আবু আক্কাস,

বছর-বছর একুশে ফেব্রুয়ারি করছি আমরা পালন।
অন্তরেতে মাতৃভাষা করছি কতটা লালন?
ভাষা শহীদদের আত্নত্যাগে আমরা পেয়েছি মাতৃভাষা। পেয়েছি আন্তর্জাতিক স্বীকৃতি। পৃথিবীতে একটিমাত্র জাতি আমরা,যারা ভাষার জন্য প্রাণ উৎসর্গ করেছি।

সেই সকল ভাষা শহীদদের রুহের আত্নার মাগফেরাত কামনা করছি।

একুশে ফেব্রুয়ারি শহীদ / আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আমরা সকালবেলা শহীদ মিনারে ফুল দিয়ে শহীদদের স্মরনে জানাই বিনম্র শ্রদ্ধা আর দিনশেষে আমরা অন্তরে পোষণ করি আকাশ সংস্কৃতি। আমাদের মাতৃভাষার গৌরভ-উজ্জ্বল ইতিহাস থাকলেও আমরা কাজে কর্মে দেখাচ্ছি ভিন্নতা।

যুগের সাথে চলতে গিয়ে আমরা এতটাই অাধুনিক হয়েছি যে, ব্রিটিশমুক্ত হয়েও পাশ্চাত্যের ভাষার দখলে হারাতে বসেছি আমাদের আঞ্চলিকতা আর প্রিয় মাতৃভাষা। সরকারি/বেসরকারি অফিস-আদালত, স্কুল-কলেজ, হোটেল-রেস্টুরেন্ট, শহর/গ্রামীণ নগর জীবনেও পাশ্চাত্যে ভাষার প্রভাবমুক্ত আমরা হয়েছি কতটা?

লিপলেট,পোষ্টার, সাইনবোর্ড ও বিজ্ঞাপনে ব্যবহার করছি ইংরেজি ভাষা। বিশ্বায়নের যুগে ইংরেজি ভাষা দরকার তা অামি অস্বীকার করছি না। ইংরেজির পাশাপাশি নয় বরং বাংলা ভাষার পাশপাশি ইংরেজিটা আমরা কি ব্যবহার করতে পারি না?

কথা বলার সময় আমরা অধিকাংশই এতটা আসক্তির ডোরে বন্ধি হয়েছি যে, বাংলাকে করেছি বাংলিশ আর কথার মধ্যে ব্যবহার করছি মর্ডান ইংলিশ। এর প্রভাব থেকে আমাদের ভবিষ্যৎ পজন্মকে রক্ষা করা কি উচিত মনে করেন?

ভাষার ইতিহাস, ঐতিহ্য, তাৎপর্য ও গুরুত্বের প্রতি আমরা যত্নশীল হেয়েছি কতটা? আমাদের দেশের বিভিন্ন সংগঠন কিংবা গণমাধ্যম ভাষার মাসে খেলাধুলার পাশাপাশি ভাষা বিষয়ক সভা-সেমিনার আলোচনা সভা ও প্রতিযোগিতার আয়োজন করে ভবিষ্যৎ প্রজন্মের কাছে ভাষার ব্যবহার এবং গৌরভ-উজ্জ্বল ইতিহাস তুলে ধরতে আমরা কি পারি না?

আসলে আমাদের মনোজগতে আকাশ সংস্কৃতির বীজ বপন করছে কৌশলী পাশ্চাত্যেরা। ভবিষ্যৎ প্রজন্মকে ভাষার সঠিক ব্যবহারে উদ্ভুদ্ধ করতে আমাদের প্রগতিশীল সমাজ এবং রাষ্ট্রকে কার্যকরী উদ্যোগ গ্রহন করা উচিত বলে আমি মনে করি।

সার্বজনীন ভাবে ভাষার মর্যাদা, কাজে -কর্মে সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করতে আমাদের সবার সচেতনতার পাশিপাশি অন্তরে ভাষার মর্যাদা ধারণ,লালন এবং কাজে-কর্মে পালন করা উচিত।

আসুন একসাথে আওয়াজ করে বলি, বাংলা আমার মায়ের ভাষা, বাংলা আমার প্রাণ। বাংলায় হাঁসি-খেলি বাংলায় লিখি গল্প,কবিতা,উপন্যাস আর গান।

সকল ভাষা শহীদদের জানাই বিনম্র-শ্রদ্ধা ও ফুলেল শুভেচ্ছা।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Check Also

কমলগঞ্জে পুজামন্ডপ পরিদর্শণে ভারতীয় সহকারি হাই কমিশনার-কমলগঞ্জ বার্তা

আমিনুল ইসলাম হিমেল ॥ কমলগঞ্জ উপজেলায় শারদীয় দুর্গোৎসবে হামলায় ক্ষতিগ্রস্ত মইদাইল সার্বজনীন পুজামন্ডপ পরিদর্শণ কালে ...