Breaking News
Home / আন্তর্জাতিক / বিলেতে কমলগঞ্জের শতজন,শওকত চৌধুরী :আলোকিত পরিবারের এক অতি আলোকিত মানুষ ——সৈয়দ মাসুম

বিলেতে কমলগঞ্জের শতজন,শওকত চৌধুরী :আলোকিত পরিবারের এক অতি আলোকিত মানুষ ——সৈয়দ মাসুম

স্থানীয় উন্নয়ন ও অগ্রযাত্রায় অনেকেই একক ও সামষ্টিক ভাবে এগিয়ে আসেন আবার অনেকেই হারিয়ে যান। কোন কোন মানুষ আবার বংশানুক্রমিকভাবে এলাকার মাটি ও মানুষকে আঁকড়ে থাকেন। শত প্রতিবন্ধকতাও তাঁদের চলার পথ ও গতিকে থামাতে পারে না থামিয়ে দেয় না। উত্তর পূর্ব কমলগঞ্জের মাটি ও মানুষের সাথে আঁকড়ে থাকা তেমনি একটি পরিবার হচ্ছে আমাদের আলোচ্য ব্যক্তি বাংলাদেশ জাতীয়তাবাদী সামাজিক ও সাংস্কৃতিক সংস্থা জাসাসের কেন্দ্রিয় আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শওকত চৌধুরীর পরিবার।
শওকত চৌধুরীর জন্ম ১৯৭৭ সালের ১লা মে পিতার কর্মস্থল ঢাকা ক্যান্টনমেন্টে।
তাঁর পিতা জনাব আব্দুল মতিন চৌধুরী ছিলেন ই পি আরের সুবেদার মেজর।
১৯৭১ সালে জনাব মতিন চৌধুরী ই পি আরে থাকা অবস্থায়ই মুক্তিযুদ্ধে অংশ গ্রহণ করেন।
তাঁর চাচা ইলিয়াসুর রহমান চৌধুরী পতন ঊষারের নির্বাচিত প্রথম চেয়ারম্যান। একাধারে দশ বছর জনাব ইলিয়াস এই দায়িত্বে ছিলেন।
শওকত চৌধুরীর ভাই সেলিম আহমদ চৌধুরীও দীর্ঘদিন পতন ঊষার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছিলেন।
জাতীয়তাবাদী রাজনীতির সাথে সম্পৃক্ত পতন ঊষারের এই পরিবারটি এলাকার অন্যতম এক জনহিতৈষী পরিবার হিসাবে সর্বমহলে পরিচিত।
জনাব শওকত চৌধুরী ১৯৯২ সালে পতনউষার হাই স্কুল থেকে এস এস সি ,১৯৯৪সালে সিলেট কমার্স কলেজ থেকে এইচ এস সি ,১৯৯৮ সালে সিলেট মদনমোহন কলেজ থেকে হিসাব বিজ্ঞানে অনার্স পাশ করেন। ২০০১সালে মদন মোহন কলেজ থেকে এম কম পাশ করার পর উচ্চ শিক্ষার্থে লন্ডন আসেন। ২০০২ সালে জনাব চৌধুরী লন্ডন স্কুল অব কমার্স থেকে ই ডিপ্লোমা ও ২০০৪ সালে চার্লস স্টার্ট ইউনিভার্সিটি লন্ডন থেকে এম বি এ ডিগ্রী লাভ করেন।
কর্মজীবনে তিনি ২০০১ সালে একটি একাউনটেন্ট ফার্মে সহকারী হিসাবে কাজ শুরু করেন। সেইন্সবারী সুপার মার্কেটের লন্ডনস্থ বিভিন্ন ব্রাঞ্চে তিনি গুরুত্ব পূর্ন দায়িত্বে ছিলেন। বর্তমানে তিনি লন্ডনস্থ এইচ এন এইচ একাউন্টেন্ট ফার্মে ম্যানেজিং ডাইরেক্টর হিসাবে কর্মরত আছেন।
ছাত্র জীবন থেকে জাতীয়তাবাদী রাজনীতির সাথে জড়িত জনাব চৌধুরী ২০০৯ সালে যুক্তরাজ্য বি যেন পির সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদকের দায়িত্ব পালন করেন।
সংস্কৃতি মনা শওকত চৌধুরীকে ২০০৮ সালেই জাতীয়তাবাদী সামাজিক ও সাংস্কৃতিক সংস্থা জাসাস যুক্তরাজ্য শাখার সহ সভাপতিত দায়িত্ব দেওয়া হয়। ২০০৯ সালে তিনি জাসাসের যুক্তরাজ্য শাখার যুগ্ম আহ্বায়ক ও ২০১০সালে এসে আহবায়কের দায়িত্ব পালন করেন।
২০১৯সালে জনাব চৌধুরীকে জাসাস কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়।
স্বস্ত্রীক লন্ডনে বসবাসরত তিন সন্তানের জনক জনাব শওকত চৌধুরীর স্ত্রী শাহনাজ চৌধুরীও এঙেলীয়া রুস্কিন ইউনিভার্সিটির একজন গ্রেজুয়েট।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Check Also

ওমানে দূতাবাসে চালু হচ্ছে পাসপোর্ট সেবা কার্যক্রম – কমলগঞ্জ বার্তা

মো: বদরুল হাসান মাহী , ওমান প্রতিনিধি ॥ ২৭ মে ওমানের সুপ্রিম কমিটির নতুন নির্দেশনা ...