Breaking News
Home / ইতিহাস ও ঐতিহ্য / বিলেতে কমলগঞ্জের শতজন , আলহাজ্ব এম এ ছালাম : মানুষ গড়ার এক দক্ষ কারিগর

বিলেতে কমলগঞ্জের শতজন , আলহাজ্ব এম এ ছালাম : মানুষ গড়ার এক দক্ষ কারিগর

সৈয়দ মাসুম ॥

————————————————————-
এম এ ছালাম ১৯৫৬সালের ৩১শে জানুয়ারী তৎকালীন দক্ষিণ সিলেট মহকুমার কমলগঞ্জ থানাধীন আদমপুর ইউনিয়নের পূর্ব জালালপুর গ্রামে এক সম্ভ্রান্ত ও স্বচ্ছল পরিবারে জন্ম গ্রহণ করেন।

আদমপুর ইউনিয়নের প্রথম চেয়ারম্যান এম এ ওহাব হচ্ছেন জনাব এম এ ছালামের পিতা যিনি আদমপুরের প্রাচীন বিদ্যাপীঠ এম এ ওহাব উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতাও বটে। তাঁর মাতা মরহুমা জয়তুন্নেছা যার দানশীলা ও সুগৃহিনী হিসাবে এলাকায় এক সময় ব্যাপক পরিচিতি ছিল।

জনাব ছালাম এম এ ওহাব উচ্চ বিদ্যালয় থেকে এস এস সি এবং এম সি ইন্টার্মিডিয়েট কলেজ(বর্তমানে সিলেট সরকারী কলেজ )থেকে এইস এস সি এরপর ঢাকার শহীদ সেহারাওয়ার্দী কলেজ থেকে ১৯৮০সালে বি এস সি ডিগ্রী লাভ করেন।

১৯৮০সালেই জনাব ছালাম পিতা প্রতিষ্ঠিত এম এ ওহাব উচ্চ বিদ্যালয়ে বিজ্ঞান শিক্ষক হিসাবে যোগ দেন। শুধু একজন শিক্ষক হিসাবেই নয় এলাকার একটি প্রভাব ও প্রতিপত্তিশালী পরিবারের সদস্য হিসাবে তিনি বিদ্যালয় রক্ষনাবেক্ষন ছাড়াও এলাকায় শিক্ষা সম্প্রসারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।
তাঁর শিক্ষকতা কালীন সময়ে বিদ্যালয়ের সার্বিক ফলাফল সর্বজন কর্তৃক সবসময় প্রশংসিত হয়।

শিক্ষকতা পেশায় থেকেই জনাব ছালাম ফেনী টি টি কলেজ থেকে বি এড ডিগ্রী লাভ করেন।

একজন শিক্ষক হিসাবে তিনি অবহেলিত শিক্ষকদের দায় দাবি আদায়ে সব সময় সম্মুখ সারিতে থাকতেন। এরশাদ আমলে বেসরকারী শিক্ষকদের বেতন ভাতা আদায়ের আন্দোলনে তাঁর গুরুত্বপূর্ন ভূমিকা রয়েছে। ১৯৮৮সাল থেকে ১৯৯২সাল পর্যন্ত জনাব ছালাম বাংলাদেশ মাধ্যমিক শিক্ষক সমিতি কমলগঞ্জ থানা শাখার সচিবের দায়িত্ব অত্যন্ত সফলতার সাথে পালন করেন।
তাঁর ছাত্রদের অনেকেই ডাক্তার ,ইঞ্জিনিয়ার ,গবেষক ও শিক্ষক এবং দেশে বিদেশে প্রতিষ্ঠিত।
১৯৯৫সালে জনাব ছালাম ইংল্যান্ডে ফাঁড়ি জমান। বর্তমানে পরিবার পরিজনসহ তিনি ইংল্যান্ডের শেফিল্ড শহরে বসবাস করছেন।
ব্যক্তি জীবনে ২ মেয়ে ও ১ ছেলে সন্তানের জনক জনাব ছালাম এম এ ওহাব উচ্চ বিদ্যালয়ের দাতা সদস্য ,উছমান আলী ইসলামী মাদ্রাসার প্রতিষ্ঠাতা সদস্য ,আদকানী জামে মসজিদের মোতাওয়াল্লী এবং জালাল শাহ ঈদগাহের সভাপতি হিসাবে দায়িত্ব পালন ছাড়াও সৎ ও পরিচ্ছন্ন মনের মানুষ হিসাবে পরিচিত এই মানুষটি লন্ডনস্থ কমলগঞ্জ উপজেলা ওয়েলফেয়ার এসোসিয়েশনের অন্যতম একজন প্রতিষ্ঠাতা ,বর্তমানে এই এসোসিয়েশনের উপদেষ্টার দায়িত্বে আছেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Check Also

কমলগঞ্জে দিনব্যাপী ঐতিহ্যবাহী পিঠা উৎসব পালিত

কৃষ্ণা শর্মা-নিজস্ব প্রতিনিধি:- বাহারি নামের স্টল সাজিয়ে ব্যাপক উদ্দীপনায় কমলগঞ্জ সরকারি মডেল উচ্চ বিদ্যালয় মাঠে ...