Breaking News
Home / আন্তর্জাতিক / বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী হামিদুর রহমানের ৪৬ তম শাহাদৎ বার্ষিকী পালিত

বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী হামিদুর রহমানের ৪৬ তম শাহাদৎ বার্ষিকী পালিত

কমলগঞ্জ প্রতিনিধি ঃ

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার দলই সীমান্তে ১৯৭১ সালের ২৮ অক্টোবর পাক সেনাদের একটি ব্যাঙ্কারে গ্রেনেড হামলা চালিয়ে ফেরার পথে পাক সেনাদের ছোড়া গুলিতে শহীদ হন বীরশ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমান।
পরে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের পর দলই সীমান্ত ফাঁড়ির বিজিবির (তৎকালীন বিডিআর) পক্ষে স্থানীয়ভাবে একটি নাম ফলক স্বরুপ স্মৃতিস্তম্ভ স্থাপন করা হয় বিজিবির সীমান্ত ফাঁড়ির সামনে। ২০০৫ সালে তৎকালীন বিএনপি সরকারের অর্থ ও পরিকল্পনামন্ত্রী মরহুম এম সাইফুর রহমান দলাই সীমান্ত এলাকায় বীরশ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমানের স্মৃতি সৌধের ভিত্তিপ্রস্তর স্থাপন করে দলই সীমান্তে দলই চা বাগানের জমি অধিগ্রহন করে একটি স্মৃতিসৌধ নির্মাণ করে দিয়েছিলেন। দীর্ঘ ৬ মাসে একটি পূর্ণাঙ্গ স্মৃতি সৌধ নির্মাণ কাজও শেষে আবার মরহুম এম সাইফুর রহমান তা উদ্বোধন করেছিলেন। সে সময় স্থানীয় সাংবাদিকদের লিখিত আবেদনে ও এলাকাবাসীর দাবিতে অর্থ ও পরিকল্পনা মন্ত্রী মরহুম এম সাইফুর রহমানের উদ্যোগে তৎকালীন সরকার ভারতের ত্রিপুরা রাজ্যের আমবাসা গ্রাম থেকে বীরশ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমানের মরদেহ বাংলাদেশে এনে মিরপুর বুদ্ধিজীবি কবরস্থানে সমাহিত করেন।

দিনটি উপলক্ষে আজ শনিবার ৪৬ বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) গ্রহন করেছে নানা কর্মসূচী।
কর্মসূচীগুলোর মধ্যে ছিল, ৪৬তম শাহাদৎ বার্ষিকীতে বিজিবি ৪৬ নম্বর ব্যাটলিয়নের পক্ষে সকালে স্মৃতিসৌধে পুষ্পার্পণ, দুপুরে কাঙ্গালী ভোজ পরিবেশন, বিকাল ৩টায় বিজিবি শ্রীমঙ্গল সেক্টর কমান্ডার আনুষ্ঠানিকভাবে “বীর শ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমান আর্কাইভ” উদ্বোধন, পরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এছাড়াও কমলগঞ্জ উপজেলা প্রশাসন, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল, ও সাংবাদিকদের পক্ষে বীর শ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমানের স্মৃতিসৌধে পুর্ষ্পাপন করা হয়।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Check Also

কমলগঞ্জে তালামীযে ইসলামিয়ার মীলাদুন্নবী (সা.) র‌্যালি অনুষ্ঠিত

কমলগঞ্জ,মৌলভীবাজার -কৃষ্ণা শর্মা। পবিত্র ঈদে মীলাদুন্নবী (সা.) উপলক্ষে মঙ্গলবার (১২ নভেম্বর) শহস্রাধিক মানুষের স্বতঃস্ফুর্ত অংশগ্রহণে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *