Breaking News
Home / আলোচিত খবর / মৌলভীবাজারে পাওয়া গেল ‘২৫০০ বছরের’ প্রাচীন কাঁচের পুঁতি

মৌলভীবাজারে পাওয়া গেল ‘২৫০০ বছরের’ প্রাচীন কাঁচের পুঁতি

কমলগঞ্জ বার্তা রিপোর্ট ।। নরসিংদীর উয়ারী-বটেশ্বর দুর্গ এলাকার পর মৌলভীবাজারের জুড়িতেও পাওয়া গেল ‘২৫০০ বছরের’ পুরনো কাঁচের পুঁতি। প্রত্মতত্ত্ব অধিদপ্তরের প্রতিনিধি দল এমনটাই জানিয়েছে। তবে পুঁতিগুলো আরও পরীক্ষা নিরীক্ষা করা প্রয়োজন বলে জানিয়েছেন তারা।

মৌলভীবাজারের কুলাউড়া ও জুড়িতে চন্দ্রপুর বিশ্ববিদ্যালয়ের অস্তিত্বের নিদর্শন উদঘাটন করতে চেষ্টা করছে প্রত্মতত্ত্ব অধিদপ্তর। অনুসন্ধানের তৃতীয় দিনে সোমবার মৌলভীবাজারের রাজনগর পাঁচগাও ইউনিয়নের পশ্চিম ভাগ গ্রাম ও মুন্সিবাজার ইউনিয়নের ইন্দ্রেশ্বর এলাকায় পাহাড়ি অঞ্চল পরিদর্শন ও জরিপ করে প্রতিনিধি দলটি।

এর আগে রবিবার দিনব্যাপী অনুসন্ধানে প্রত্মতত্ত্ব বিভাগের আঞ্চলিক পরিচালক ড. মো. আতাউর রহমানের নেতৃত্বাধীন প্রতিনিধি দলটি মৌলভীবাজারের জুড়ী উপজেলার সাগরনাল দিঘীরপার এলাকায় চন্দ্রপুর বিশ্ববিদ্যালয়ের অস্তিত্বের পুরাকীর্তির বিষয়ে অনুসন্ধান চালায়। অনুসন্ধান শেষে এলাকার প্রবীণদের সঙ্গে কথা বলার পর দিঘীরপারে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি। এ সময় এলাকাবাসীরা জানান, ২০ বছর আগে পাওয়া পুরনো কিছু পুঁতি রয়েছে জগদিশ চন্দ্র শর্মা নামের স্থানীয় একজনের বাড়িতে।

এলাকা পরিদর্শন, অনুসন্ধান ও মাঠ জরিপ করে পুরাকীর্তির কিছু আলামত সংগ্রহ করে এই প্রতিনিধি দল। তাদের ধারণা, এই এলাকায় বিশ্ববিদ্যালয়ের অস্তিত্বের কোনো নিদর্শন ছিল না। তবে প্রাচীন কোনো সভ্যতা, ব্যবসায়িক কেন্দ্র বা কামারের কোনো কেন্দ্র থাকার সম্ভাবনা রয়েছে।

স্থানীয় বাসিন্দা জগদিশ চন্দ্র শর্মার স্ত্রী সাগরনাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রভাশিনী মোহান্ত প্রতিনিধি দলকে জানান, আজ থেকে ২০ বছর আগে তাদের বাড়ির একটি পুরাতন পুকুর সংস্কার করার সময় একটা ছোট পাতিলের মধ্যে বেশ কিছু পুঁতি পাথর পাওয়া যায়। সেগুলো দেখতে অনেক সুন্দর হওয়ায় তারা তা সংরক্ষণ করে রাখেন।

প্রতিনিধি দলের প্রধান ও প্রত্মতত্ত অধিদপ্তরের চট্টগ্রাম ও সিলেট বিভাগের আঞ্চলিক পরিচালক ড. মো. আতাউর রহমান সাংবাদিকদের বলেন, সংস্কৃতি মন্ত্রণালয়ের নির্দেশে পরিদর্শনে এসে অনুসন্ধানের প্রথম দিনে ভাটেরা তা¤্রফলক এলাকা থেকে প্রাচীন রাজাদের স্থাপনার কাজে ব্যবহৃত অনেক পুরাকীর্তির আলামত সংগ্রহ করেছি। দ্বিতীয় দিনে জুড়ী উপজেলার সাগরনাল দিঘীরপার এলাকা পরিদর্শন করে স্থানীয় একজনের বাড়িতে সংগ্রহে থাকা পুরাতন পুঁতি পাথরের কিছু নমুনা পরীক্ষা-নিরীক্ষা করার জন্য সংগ্রহ করা হয়েছে। তবে এগুলো দেখতে প্রায় ২৫০০ বছরের পুরনো পুঁতির মতোই লাগছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Check Also

কমলগঞ্জের ইসলামপুর একতা সামাজিক সংগঠন (এসাস)-এর আত্ব প্রকাশ

তারেক হোসেন টিপু ইসলাম পুর থেকে ॥ মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ইসলামপুর ইউনিয়নের  পিএমপি উচ্চ বিদ্যালয় ...