Breaking News
Home / অর্থ ও বানিজ্য / মৌ চাষে স্বাবলম্বী সামাদ

মৌ চাষে স্বাবলম্বী সামাদ

 

মোঃ রাফি আহমেদ রিপন, কমলগঞ্জ  সংবাদাতা।

মৌলভীবাজারের কমলগঞ্জ পৌর সদরের বেকার যুবক মোঃ আব্দুস সামাদ চৌধুরী ছোট ছোট বাক্সের মধ্যে করে বাণিজ্যিকভাবে মৌচাষ করছেন। বছরে মধু থেকে আয় আসে ৩৫ হাজার টাকা। অসচ্ছল সংসার থেকে সে এখন স্বাবলম্বী যুবক। কমলগঞ্জ পৌর সদরের আলেপুর গ্রামের মৃত ছালিক চৌধুরীর তৃতীয় ছেলে আব্দুস সামাদ চৌধুরী।

আব্দুস সামাদ চৌধুরী জানান, তিনি বিগত ২০১৯সালে তার মাথায় আসে মৌমাছি চাষ করে মধু আহরণ করার।  প্রথমে তৈরি করেন ১টি মৌ-মাছিদের থাকার আবাস (বাক্স)। রানী মৌমাছি সংগ্রহ করার অভিজ্ঞতা তার ছিল না। একজন মৌয়ালের মাধ্যমে রাণী মৌমাছি  সংগ্রহ করেন তিনি। এরপর তার মৌমাছি পালন ও মধু সংগ্রহ করতে কোন অসুবিধায় পড়তে হয়নি। এখন তিনি ৫টি বাক্স থেকে মধু আহরণ করছেন। তিনি এখন পুরো মৌমাছি পালনকারী ও মধু আহরণকারী হিসেবে এ অঞ্চলে পরিচিতি লাভ করেছেন।

বছরে তার উৎপাদিত মধুর পরিমাণ ৩০ কেজি। প্রতি বাক্স থেকে বছরে ৪ বার মধু সংগ্রহ করেন। প্রতি বারে ২ থেকে ৪ কেজি মধু পাওয়া যায়। বাজারে তিনি প্রতি কেজি মধু ১ হাজার থেকে ১২শ টাকা কেজি দরে বিক্রয় করে থাকেন। মৌমাছি পালন ও মুধ সংগ্রহ করে তিনি এখন স্বাবলম্বী। নিজের লেখাপড়ার পাশাপাশি ১০ সদস্যের পরিবারের ভরন পোষনেও সহযোগীতা করছেন। এবছর তিনি আরও ৫ টি বক্স তৈরী করেছেন তার মধুচাষের পরিধিকে এবছর আরও বিস্তৃত করবেন তিনি।

আব্দুস সামাদ চৌধুরী জানান, এখন কৃষকরা তাদের জমিতে অতিরিক্ত কীটনাশক প্রয়োগ করায় মৌমাছির দল ফুলের রেণু সংগ্রহ করতে গিয়ে বিষের কারণে মরে যায়। এ জন্য দিন দিন মৌমাছির সংখ্যা কমে যাচ্ছে। এতে পরিবেশসহ প্রাকৃতিক ভারসাম্য বিপর্যয় ঘটছে। শীতকালে মধু উৎপাদন কিছুটা হ্রাস পায়। এ সময় শীতের তীব্রতায় ও অনেক মৌমাছি মারা যায়। মানব কুল একটু সচেতন হলে সংগৃহীত মধু থেকে জটিল রোগ বালাই নাশক ঔষধসহ উপাদেয় এবং পুষ্টিমান সমৃদ্ধ খাবার যোগানের ব্যবস্থা আরো বেশি হতো। প্রচন্ড শীত হলে বাক্সগুলো নিরাপদে রাখতে হয়। এখনও তিনি ব্যাপকভাবে মধু উৎপাদন শুরু করেননি। এরপরও তার মধু উৎপাদন দেখে এলাকার অনেক আগ্রহী যুবক ও সৌখিন ব্যক্তি তার কাছ থেকে মধু চাষের বিষয়ে পরামর্শ নিয়ে থাকেন বলে তিনি তার মধু চাষের বিষয়গুলো নিশ্চিত করেন। সরকারি পর্যায়ে পরিকল্পিত উদ্যোগ নিলে এ উপজেলা হয়ে উঠতে পারে মধুচাষের অন্যতম একটি এলাকা।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Check Also

কমলগঞ্জে সমাজসেবা অধিদপ্তর কর্তৃক দুটি চা বাগানে দুই প্রতিবন্ধী গৃহ নির্মাণ কাজের উদ্বোধন

আমিনুল ইসলাম হিমেল ॥ মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলা সমাজসেবা অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নের শমশেরনগর  ও আলীনগর চা বাগানে দুই ...