Breaking News
Home / আলোচিত খবর / যেখানে এক কাপ চা পুরো একটি পত্রিকার সমান!

যেখানে এক কাপ চা পুরো একটি পত্রিকার সমান!

তানভীর রাসিব হাশেমী ::

কাক ডাকা ভোর থেকে গভীর রাত পর্যন্ত লোকজনে পরিপূর্ণ থাকে চায়ের দোকানগুলো। চায়ের পেয়ালায় এক চুমুক দিয়েই এমনই গল্পে মুখর হয়ে যান যে চায়ের কথাই ভুলে যান অনেকেই। চায়ের দোকানে ব্যক্তিগত বিষয়ের পাশাপাশি রাজনৈতিক, অর্থনৈতিক, সাহিত্য-সংস্কৃতিসহ গঠনমূলক আলোচনার সৃষ্টি হয়। অনেকে আছেন যাদের সময় কাটে না তারা প্রতিদিন সকাল হলেই একটি চায়ের দোকানে গিয়ে বসে বসে মানুষের মুখে নানান খবর শুনে বেশ আনন্দঘন অবকাশ ঘটান।

রাজনৈতিক প্রসঙ্গে তর্ক-বিতর্ক বেশ জমে ওঠে। আড্ডায় প্রবীণরা থাকেন প্রাণবন্ত। বিশেষ করে যদি সে আড্ডাটা হয় প্রত্যন্ত গ্রামের কোনো চায়ের দোকানে। প্রবীণদের কথাগুলো নবীণদের কাছে শুধু বোরিং বাকওয়াজ। প্রবীণদের সঙ্গে তর্কে জড়িয়ে পড়লে নবীনদের পেরে ওঠা দায় হয়ে পড়ে। চায়ে ছোট ছোট চুমুক দিয়েই সামাজিক, রাজনৈতিক মূল্যবোধ সম্পর্কে নতুন নতুন ধারণা নেয়ার পাশাপাশি ব্যক্তিগত জীবনের অনেক কিছুই উঠে আসে সে আড্ডায়। সেখান থেকেই অনেক ধরনের সংবাদের উপাত্ত বের হয়ে আসে। চায়ের চুমুকের সঙ্গে সঙ্গে তর্কে-বিতর্কেও জড়িয়ে পড়ে অনেকে। নীরব শ্রোতা হয়ে কাজের ফাঁকে ফাঁকে কান খাড়া করে কথা শুনে থাকে চায়ের দোকানিও হঠাৎ আড্ডায় যোগ দেয়। তার কথা শুনে মনে হয় যে, সে সবজান্তা—তার কাছে কোনো কিছুই অজানা নাই। বিভিন্ন ধরনের মানুষ সেখানে নানান আলোচনা করে থাকে। তা শুনেই সে হয়ে যায় শ্রেষ্ঠ সংবাদ পরিবেশক।

চায়ের দোকান অনেক সময় রণক্ষেত্রও হয়ে ওঠে। পক্ষ-বিপক্ষের তর্কাতর্কিতে সৃষ্টি হয় সেই রণক্ষেত্র। প্রত্যন্ত গ্রামগুলোর চায়ের দোকানের দৃশ্যপট শহরের থেকে অনেকটা ভিন্ন—সেখানে সবাই খোলা আকাশের নিচে বসে চায়ের পেয়ালায় চুমুক দিয়ে সমালোচনা-আলোচনার পাশাপাশি গানের আসর বসিয়ে ফেলে। গানের মধ্যেই সকলপ্রকার সংবাদ পাঠ করে থাকেন তারা।

চায়ের দোকান যেন এক সংবাদের আধার। কেননা সেখানে পারিবারিক থেকে শুরু করে রাজনৈতিক, অর্থনৈতিক ও শিক্ষাসহ বিভিন্ন বিষয়ক সংবাদ পাওয়া যায়। বেশ ফুরফুরে মেজাজে চায়ের পেয়ালায় চুমুক দিয়ে আলোচনা-সমালোচনার মধ্য দিয়ে ক্রেতারা পাঠ করেন সংবাদ। চায়ের স্টলই শ্রেষ্ঠ তথ্য ভাণ্ডার। যেন সবাই এক একজন গবেষক! কোথাও এত তথ্য পাওয়া যায় না যত পাওয়া যায় ৫ টাকার চায়ে। এখানে চায়ের সঙ্গে সংবাদ ফ্রি বলা যায়। এক কাপ চা পুরো একটি পত্রিকার সমান!

 

 

 

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Check Also

নৌবাহিনীর (অবঃ) চিফ পিটি অফিসার করোনায় মৃত্যু, দাফন-কাফনে ইকরামুল মুসলিমীন-কমলগঞ্জ বার্তা

স্টাফ রিপোর্টার॥ মৌলভীবাজারের শ্রীমঙ্গল পৌরসভার ৫ নং ওয়ার্ডের শ্যামলী আবাসিক এলাকার, নৌবাহিনীর (অব:) চিফ পিটি ...