Breaking News
Home / জাতীয় / লোকসাহিত্যের ইতিহাসে মোহাম্মদ আশরাফ হোসেন এক উজ্জ্বল নাম -প্রফেসর নন্দলাল শর্মা

লোকসাহিত্যের ইতিহাসে মোহাম্মদ আশরাফ হোসেন এক উজ্জ্বল নাম -প্রফেসর নন্দলাল শর্মা

স্টাফ রিপোর্টার # বিশিষ্ট গবেষক, মেট্রোপলিটন ইউনিভার্সিটি, সিলেট-এর পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর নন্দলাল শর্মা বলেছেন, বাংলাদেশের লোকসাহিত্যের ইতিহাসে মোহাম্মদ আশরাফ হোসেন সাহিত্যরত্ন এক উজ্জ্বল নাম। যিনি শত প্রতিকূলতার মধ্যে থেকেও লোকসাহিত্যের গবেষণা, সংরক্ষণ এবং প্রসারে উজ্জ্বল ভূমিকা রেখেছেন। সাহিত্য চর্চার পাশাপাশি সমাজের উন্নয়নে তার বাস্তবসম্মত পদক্ষেপ একটি অনুকরণীয় দৃষ্টান্ত। বিশেষ করে শিক্ষার আলো ছড়িয়ে দিয়ে মানুষের মধ্যে আলোকবর্তিকা হয়ে আছেন।
লোকসাহিত্য গবেষক সংগ্রাহক মোহাম্মদ আশরাফ হোসেন সাহিত্যরত্ন, কাব্যবিনোদ, পুরাতত্ত্ববিদ-এর ১২৫তম জন্মবার্ষিকী উপলক্ষে কৈতর সিলেট আয়োজিত আলোচনা সভা ও নিবেদিত কবিতা পাঠের আসরে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
গত ২৯ অক্টোবর রোববার দরগাহ গেইটস্থ সিলেট কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাহিত্য আসর কক্ষে মোহাম্মদ আশরাফ হোসেন সাহিত্যরত্ন-এর ১২৫ জন্মবার্ষিকী উদ্যাপন পর্ষদের আহবায়ক কবি লাভলী চৌধুরীর সভাপতিত্বে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
পর্ষদের সদস্য সচিব সাংবাদিক  সেলিম আউয়ালের স্বাগত বক্তব্যের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে মূখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন সিলেট সেন্ট্রাল উইমেন্স কলেজের অধ্যক্ষ কবি কালাম আজাদ, আলোচনায় অংশগ্রহণ করেন সিলেট প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক প্রবীণ সাংবাদিক মুহম্মদ বশিরুদ্দিন, কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাধারণ সম্পাদক দেওয়ান মাহমুদ রাজা চৌধুরী, কবি-গবেষক মুসা আল হাফিজ এবং মূল প্রবন্ধ পাঠ করেন কবি নাঈমা চৌধুরী।
সভায় মোহাম্মদ আশরাফ হোসেন সাহিত্যরত্নকে নিবেদিত কবিতা পাঠ করেন আমিনা শহীদ চৌধুরী মান্না, কামাল আহমদ, মো. আব্দুল বাছিত, সৈয়দ মুক্তদা হামিদ, আমির হোসাইনী এবং মোহাম্মদ আশরাফ হোসেন-এর জীবনী পাঠ করেন নাজিয়া আহমদ।
মূখ্য আলোচকের বক্তব্যে অধ্যক্ষ কবি কালাম আজাদ বলেন, মোহাম্মদ আশরাফ হোসেন সাহিত্যরত্ন বাংলা লোকসাহিত্যের ইতিহাসকে অনেকদূর নিয়ে গেছেন। সত্যিই তিনি বাংলা সাহিত্যের ইতিহাসে এক রত্ন। লোক সাহিত্যের গবেষণায় তাঁর অবদান অবিস্মরণীয় হয়ে থাকবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Check Also

কমলগঞ্জে অগ্নিকান্ডে ব্যবসায়ীর ৪ লক্ষাধিক টাকার ক্ষতি-কমলগঞ্জ বার্তা

কমলগঞ্জ প্রতিনিধি ॥ কমলগঞ্জে অগ্নিকান্ডে একটি মুদির দোকান পুড়ে ব্যবসায়ীর প্রায় ৪ লক্ষ টাকার ক্ষতি সাধন ...