Breaking News
Home / কমলগঞ্জ / পূজার আগে মজুরি বৃদ্ধি ও বোনাসের দাবিতে কমলগঞ্জে ২৩ চা বাগানে বিক্ষোভ-কমলগঞ্জ বার্তা

পূজার আগে মজুরি বৃদ্ধি ও বোনাসের দাবিতে কমলগঞ্জে ২৩ চা বাগানে বিক্ষোভ-কমলগঞ্জ বার্তা

কমলগঞ্জ বার্তা ডেস্ক, রিপোর্ট ॥  আসন্ন শারদীয় দুর্গা পূজার আগে দৈনিক মজুরি বৃদ্ধি ও উৎসব বোনাসের দাবিতে মৌলভীবাজারের কমলগঞ্জে মনু-ধলই ভ্যালীর (অঞ্চলের) ২৩টি চা বাগানের শ্রমিকরা বিক্ষোভ ও ২ঘন্টার কর্মবিরতি পালন করেছে। চা বাগান থেকে বেরিয়ে স্থানীয় শমশেরনগর বাজারে সভা করেছে। শুক্রবার ৯ অক্টোবর চা বাগানের শ্রমিকরা এ কর্মসূচি পালন করে।
সমশেরনগর চা বাগানের শ্রমিকরা সকাল ৮টায়  চা বাগান থেকে বিক্ষোভ মিছিল করে শমশেরনগর বাজার চৌমুহনায় এসে প্রতিবাদ সভা করে। জাগরণ যুব ফোরামের সভাপতি মোহন রবিদাসের সঞ্চালনায় পথ সভায়  বক্তব্য রাখেন মনু-ধলই ভ্যালীর সাধারণ সম্পাদক নির্মল দাশ পাইনকা, মাসিক চা মজদুর পত্রিকার সম্পাদক সীতারাম বীন, শমশেরনগর চা বাগান পঞ্চায়েত কমিটির সাধারণ সম্পাদক শ্রীকান্ত কানু গোপাল প্রমুখ। একইভাবে আলীনগর চা বাগানের শ্রমিকরা বিক্ষোভ মিছিল সহকারে এসে হালিমা বাজারে সড়ক অবরোধ করে পথসভা করে। চা-ছাত্র যুব পরিষদের নেতা সজল কৈরীর সঞ্চালনায় পথ সভায় বক্তব্য রাখেন আলীনগর চা বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি গনেশ পাত্র, সঞ্জয় চৌহান, উত্তম নুনিযা, চন্দন বাগতি প্রমুখ। একইভাবে একই সময়ে কমলগঞ্জে মনু-ধলই ভ্যালীর ২৩টি চা বাগানে এ কর্মসূচি পালন করেছে চা শ্রমিকরা। কর্মসূচি পালনকালে চা বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ চা শ্রমিক নেতৃবৃন্দরা দাবি করেন, দৈনিক মাত্র ১০২ টাকার মজুরিতে এক একটি পরিবারের ৬ থেকে ৭ সদস্যের জীবনযাপন খুবই কষ্টকর। প্রতি দুই বছর অন্তর চা শ্রমিক ইউনিয়ন ও চা বাগান মালিক পক্ষের সংগঠন বাংলাদেশীয় চা সংসদের মধ্যে বৈঠক করে মজুরি বৃদ্ধি করা হয়। মজুরি বৃদ্ধির মেয়াদ শেষে দীর্ঘ প্রায় ২০ মাস অতিক্রম করলে নতুন করে চা শ্রমিকদের মজুরি এখনও বৃদ্ধি হয়নি। ফলে চা শ্রমিক পরিবারগুলো মানবেতর যাপন যাপন করছে। তাই এখন বাধ্য হয়ে আজ একযোগে বাংলাদেশের ২২৮টি চা বাগানে ২ ঘন্টার কর্ম বিরতি পালনসহ বিক্ষোভ মিছিল চলছে। বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক রাম ভজন কৈরী বলেন, চা শ্রমিকদের দৈনিক মজুরি বৃদ্ধি একটি নিয়মতান্ত্রিক বিষয়। চা বাগানের মালিক পক্ষের সংগঠন বাংলাদেশী চা সংসদ এই সময়ের মধ্যে মজুরি বৃদ্ধি না করায় চা শ্রমিকদের মধ্যে ক্ষোভের সঞ্চার হচ্ছে। তিনি জোর দাবি জানিয়ে বলেন, অবিলম্বে চা শ্রমিকদের মজুরি বৃদ্ধি করে ও সাথে সাথে উৎসব বোনাস প্রদান করতে হবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Check Also

দূর্গাপূজায় ৩দিনের সরকারি ছুটির দাবিতে কমলগঞ্জে মানববন্ধন ও স্বারকলিপি প্রদান-কমলগঞ্জ বার্তা

জি.এম.কৃষ্ণা শর্ম্মা ॥ শারদীয় দূর্গাপূজায় ৩দিনের সরকারি ছুটির দাবিতে মৌলভীবাজারের কমলগঞ্জে মানববন্ধন ও প্রধানমন্ত্রী বরাবরে ...