Breaking News
Home / আন্তর্জাতিক / বিলেতে কমলগঞ্জের শতজন , শেখ শামীম শাহেদ :এক দক্ষ সংগঠক ,পারিবারিক আলোয়ে সুদক্ষ এক ব্যবসায়ী —-সৈয়দ মাসুম

বিলেতে কমলগঞ্জের শতজন , শেখ শামীম শাহেদ :এক দক্ষ সংগঠক ,পারিবারিক আলোয়ে সুদক্ষ এক ব্যবসায়ী —-সৈয়দ মাসুম

কমলগঞ্জ বার্তা ডেস্ক, রিপোর্ট ॥
শেখ শামীম শাহেদ কলেজ শিক্ষক ,কমলগঞ্জ উপজেলা ওয়েলফেয়ার এসোসিয়েশন যুক্তরাজ্য শাখার সভাপতি ও একজন সফল ব্যবসায়ী।
জন্ম ১৯৭৫ সালে তৎকালীন মৌলভীবাজার মহকুমার কমলগঞ্জ থানাধীন আলেপুর গ্রামে।
শামীম শাহেদের পিতা ও পিতামহ কমলগঞ্জ তথা ভানুগাছ এলাকার প্ৰতিষ্ঠিত ও বুনিয়াদী ব্যবসায়ী হিসাবে ব্রিটিশ শাসনামল থেকে পরিচিত।
শামীম শাহেদের পিতা শেখ মোহাম্মদ জাহিদ উদ্দিন সাহেব তাঁর ভাইয়েরা এক সময় মহালদারী ব্যবসার সাথে সম্পৃক্ত ছিলেন। ভানুগাছ বাজারের ধান ,চাল ,গম ,টি সি বির চিনি,বস্ত্র এমনকি সরকারি কর্মচারী ও কর্মকর্তাদের রেশনের ডিলারশিপও উনাদের কর্তৃত্বে ছিলো। শামীম শাহেদের দাদা শেখ কনর উদ্দিন সাহেব চল্লিশের দশকে ভানুগাছ বাজারে এই সমস্ত ব্যবসার প্রথম সূত্রপাত ঘটান। বাজারের প্রথম দিকের বড় ব্যবসায়ীদের মধ্যে তিনি ছিলেন একজন।
শামীম শাহেদের চাচা শেখ ফরিদ উদ্দিন পাকিস্তান শাসন আমলে বিদেশ থেকে আসা পুরাতন শীতবস্ত্রের বড় একজন ডিলার ছিলেন। সেই সময়ে এতদঅঞ্চল থেকে তিনজন মানুষকে পুরাতন শীতবস্ত্রের ডিলারশিপ দেওয়া হয় তিনি ছিলেন তাঁদের একজন।
জনাব শামীম শাহেদ কমলগঞ্জ বহুমুখী উচ্চ বিদ্যালয় থেকে এস এস সি ,শ্রীমঙ্গল সরকারী কলেজ থেকে এইচ এস সি ও সিলেট এম সি কলেজ থেকে গণিত শাস্ত্রে সম্মান ও একই শাস্ত্রে এম এস সি সম্পন্ন করেন। ২০০২ সালে কমলগঞ্জ আব্দুল গফুর চৌধুরী মহিলা কলেজ প্রতিষ্ঠিত হলে তিনি এই কলেজের গণিত বিভাগের প্রভাষক পদে নিয়োগ লাভ করেন। এই সাথে তিনি নিজের পারিবারিক ব্যবসাদিও পরিচালনা করেন।
কলেজে শিক্ষকতাকালীন সময়ে তিনি তিন বার স্টাফ কাউন্সিলের সেক্রেটারী মনোনীত হন।
এই শতাব্দীর প্রথম দশকে কমলগঞ্জে মেধাবী ও মননশীল মানুষদের নিয়ে আলোকিত কমলগঞ্জ নামে একটি সামাজিক সংগঠনের সৃষ্টি হয়। শিক্ষক ,লেখক ,সাংবাদিক ও পেশাজীবীরা এতে সম্পৃক্ত ছিলেন। শেখ শামীম শাহেদ উক্ত সংগঠনের প্রতিষ্ঠাতা সাংগঠনিক সম্পাদক ছিলেন।
২০০৭সালে তিনি পাড়ি জমান লন্ডনে। ২০০৮সালে বিলেতের বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে থাকা সমমনা কমলগঞ্জীদের নিয়ে গড়ে তুলেন কমলগঞ্জ উপজেলা ওয়েলফেয়ার এসোসিয়েশন ইউ কে। জনাব শামীম শাহেদ এই প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মনোনীত হন। ২০১৭ সাল থেকে তিনি এর সভাপতির দায়িত্ব পালন করছেন।
২০১৭সালে দেশে তাঁর সামাজিক কর্মকান্ডকে গতিশীল করতে দাদার নামে প্রতিষ্ঠা করেছেন শেখ কনর উদ্দিন ট্রাষ্ট। এছাড়া তিনি দেশেও বিদেশে আরও বেশ কয়েকটি সামাজিক সংগঠনের সাথে জড়িত আছেন।
অত্যন্ত পরিশ্রমী ,বিনয়ী ও মেধাবী এই মানুষটি দেশের মতো বিলেতেও ব্যবসায়িক কাজে জড়িত। ইষ্ট লন্ডনের মাইল এন্ডে রয়েছে তাঁর নিজস্ব ব্যবসা প্রতিষ্ঠান।
শামীম শাহেদের একমাত্র ভাই শেখ জসিম উদ্দিন শাকিল ছিলেন কমলগঞ্জ পৌরসভার দুই বারের নির্বাচিত কাউন্সিলার। জনাব শাকিল একবার প্যানেল মেয়রেরও দায়িত্ব পালন করেন। কাউন্সিলর থাকা অবস্থায় নারী ও শিশু বিষয়ে কাজ করার জন্য জনাব শাকিল মানবাধিকার সংস্থা কর্তৃক বিশেষ সম্মান ও পদকে ভূষিত হন।
শামীম শাহেদের চাচারাও ব্যবসার পাশাপাশি বিভিন্ন সামাজিক কর্মকান্ডের সাথে জড়িত।
ব্যক্তি জীবনে জনাব শামীম বিবাহিত। তিনি একপুত্র ও দুই কন্যা সন্তানের জনক।পরিবার পরিজনসহ লন্ডনেই তিনি স্থায়ীভাবে বসবাস করছেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Check Also

কাতার বাংলা প্রেসক্লাবের (২০২০-২০২২) নবনির্বাচিত কমিটি ঘোষণা-কমলগঞ্জ বার্তা

শেখ এনামুল হোসেনঃ-কাতার প্রতিনিধিঃ আগামী দুই বছরের জন্য কাতারে কর্মরত বাংলা গণমাধ্যমকর্মীদের নিয়ে কাতার বাংলা ...