Breaking News
Home / জাতীয় / মীর লিয়াকত আলী এক নিরলস নিভৃতচারী সব্যসাচীর নাম-তুহিন আহমদ জহির

মীর লিয়াকত আলী এক নিরলস নিভৃতচারী সব্যসাচীর নাম-তুহিন আহমদ জহির

মীর লিয়াকত আলী
এক নিরলস নিভৃতচারী সব্যসাচীর নাম।
মীর লিয়াকত আলী অর্ধ শতাব্দিকালের একজন নিরলস সব্যসাচী। তৎকালীন সিলেটের শমশেরনগরে জন্মগ্রহন করেন ১৯৫১ সালের ৩১ মার্চ। পড়াশুনা করেন সিলেটের এমসি কলেজে ও করাচী বিশ^বিদ্যালয়ে। এ্যাডভারটাইজিং, লাইব্রেরী, প্রিন্টিং প্রেস, সাংবাদিকতা ও শিক্ষকতা ছিলো বিভিন্ন সময়ে তাঁর পেশা। হজ্জ্বব্রত পালন শেষে স্ত্রী সন্তানসহ এখন বসবাস করছেন ঢাকার উত্তরায়। স্ত্রী ওয়াহিদা লিয়াকত সরকারী স্কুলের রিটায়ার্ড প্রধানশিক্ষক। এক মেয়ে ব্যাংকার।

সাংবাদিকতা:
দেশের স্বাধীনতার উষালগ্নে দৈনিক আজাদ গণকন্ঠ যুগভেরী’র মাধ্যমে শুরু। কমলগঞ্জ প্রেসক্লাব (১৯৭৬) এবং জাতীয পর্যায়ে ‘জাতীয় সাংবাদিক সংস্থা’ (১৯৮২)’র প্রতিষ্ঠাতা সভাপতি \ তাঁর আহŸানে এই সংগঠন প্রতিষ্ঠার প্রথম সভা ঢাকায় অনুষ্ঠিত হয় এবং একটানা সাত বছর তিন সভাপতির দায়িত্ব পালন করেন। এরপর সভাপতির দায়িত্ব পালন করা স্বনামধন্য সাংবাদিক মুহম্মদ আলতাফ হোসেন এখনো সভাপতির দায়িত্ব পালন করছেন। এই সংগঠন স্বনামে উজ্জ্বল হয়ে এখন রয়েছে সমগ্র দেশ জুড়ে। এখনো মীর লিয়াকত জড়িয়ে আছেন এই সংগঠনের প্রতিষ্ঠালগ্নের একমাত্র সাথী মুহম্মদ আলতাফ হোসেনের সাথে, সংগঠনের সাথে ওতোপ্রাতভাবে। তিনি সহ¯্রাধিক কলামের লেখক। বহুল প্রকাশিত কলাম: চর্বিত নির্যাস, প্রসঙ্গ অপ্রসঙ্গ এবং, খোলা চোখে যেতে যেতে, সবিনয়ে যা বলতে চাই, আশেপাশে ইত্যাদি।

সংস্কৃতি :
বেতার টেলিভিশন এর অনুমোদিত গীতিকার, সুরকার ও শিল্পী। সঙ্গীত প্রশিক্ষক হিসেবেও তার পরিচিতি রয়েছে। আজকের দিনের অনেক প্রতিভাবান সঙ্গীত পেশাজীবিদের হাতে খড়ি তার হাতে। বিভিন্ন ক্যাসেট সিডিতেও রয়েছে তার গান। লেখা গানের সংখ্যা দুই সহ¯্রাধিক। শতাধিক গানের সুরকার। স্ক্রীপ্ট রাইটার। বাফার ওস্তাদ শাহজালাল ইমনী ও ওস্তাদ আলী আকবর খানের কাছে উচ্চাঙ্গ সঙ্গীত শেখেন সত্তরের দশকে। মৌলভীবাজারের চ্যানেল এস এর ঈষিতা টেলিমিডিয়ার প্রতিষ্ঠাকালীন সময়ে তাঁর গুরুত্বপূর্ণ অবদান ছিলো। চীফ হুইপ গোল্ডকাপ, আন্তর্যাতিক ক্রিকেট, ঢাকার জালালাবাদ এসোসিয়েশন, কেন্দ্রীয় ওসমানী স্মুতি পরিষদসহ বিভিন্ন প্রতিষ্ঠান সংগঠনের থিমসঙ লিখে প্রশংসা অর্জন করেন। একজন ভালো খেলোয়াড় হিসেবে তার পরিচিতি ছিলো ষাট ও সত্তর দশকে। চবি আাঁকা কার্টুন ইত্যাদিতেও রয়েছে তার নেশা।

 

সাহিত্য:
শতাধিক গ্রন্থের গ্রন্থকার \ উপন্যাস, কবিতা, গল্প, শিকারকাহিনী, ফিচার, ছড়া, প্রবন্ধ, রম্যরচনা, শিশুসাহিত্য, নাটক, জীবনবৈচিত্র, গীতিকবিতা, নিবন্ধ, গবেষণা, রূপকথা, কিশোর উপন্যাস, কল্পকাহিনী ইত্যাদি। এছাড়া রয়েছে বিভিন্ন গবেষণাগ্রন্থ। ১৯৬৮ সালে এমসি কলেজে অধ্যয়নকালে প্রথম লেখা প্রকাশিত হয়। প্রথম প্রকাশিত গ্রন্থ ‘যেমন যেখানে জীবন’ যার রয়েছে বেশ কিছু খন্ড।নাটক:
তাঁর প্রকাশিত নাটকের বই এর সংখ্যা দশোর্ধ। বেতার ও টেলিভিশনে প্রচারিত ছাড়াও দেশে বিদেশের মঞ্চে তার নাটক মঞ্চস্থ হয়। সুরমা, নীহারিকা নির্মান, আয়না, বারোবাজার ইত্যাদি নাটকগুলি তিরিশোর্ধবার মঞ্চস্ত হয়েছে। রয়েছে ইউটিউবে। মৌলভীবাজার জেলা নাট্য পরিষদের তিনি প্রতিষ্ঠাকালীন ব্যক্তিত্ব। জেনাপের প্রথম নাট্যউৎসবের প্রথম রজনীতে তার লেখা নাটক প্রশংসা অর্জন করে। মৌলভীবাজারের নাটকের গুরুত্বপূর্ণ ঐতিহ্য ইতিহাস সম্বলিত একমাত্র স্মারক গ্রন্থটিও তিনি সম্পাদনা করেন। বহু নাটকের সঙ্গীত পরিচালনা, শব্দ সংযোজন আবহ সঙ্গীতের দায়িত্ব ছিলো তার ওপর। সংগঠন:  প্রতিষ্ঠাতা সভাপতি, কমলগঞ্জ প্রেসক্লাব, সুরাসর শিল্পীগোষ্ঠী, বিকিরণ সাংস্কৃতিক সংস্থা, খেলোয়াড় কল্যান সমিতি, কমলগঞ্জ সাহিত্য সংসদ এবং জাতীয় পর্যায়ে ‘জাতীয় সাংবাদিক সংস্থা’র তিনি প্রতিষ্ঠাতা সভাপতি। এছাড়া ‘ঢাকা সাংস্কৃতিক কেন্দ্র’ এর চেয়ারম্যান এবং ‘ইন্টারন্যাশনাল কালচারেল ফোরাম’ আইসিএফ এর বর্তমান মহাসচিব। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল কলেজ) প্রতিষ্ঠাকালীন সময়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। স্বীকৃতি:  তাঁর জীবন ও কর্ম নিয়ে বাংলা একাডেমী বইমেলায় প্রকাশিত গ্রন্থ ‘সব্যসাচী মীর লিয়াকত’ (একুশে বাংলা প্রকাশন), ‘নিভৃতচারী মীর লিয়াকত’ (সুলেখা প্রকাশনী)। এতে প্রিফেস লিখেছেন জাতীয় অধ্যাপক ড. কবীর চৌধুরী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।
বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতিও পেয়েছেন। এর মধ্যে রয়েছে ইতহাসবিদ ড. মোমিনুল হক এ্যাওয়ার্ড (ইংল্যান্ড), জসস ও এনসিসি ন্যাশনাল এ্যাওয়ার্ড, ড. মঞ্জুশ্রী এ্যাওয়ার্ড, রশ্মি সাহিত্য পুরস্কার, সাহিত্যাঙ্গন সম্মাননা, মৌলভীবাজার জেলা নাট্য পরিষদ (জেনাপ) স্মারক, সিলেট লেখক ক্লাব সম্মাননা, ইয়াসিন শাহ আন্তর্জাতিক এ্যাওয়ার্ড, বিএনসিসি স্মারক, সাংস্কৃতিক সংস্থা সম্মাননা, রাগীব রাবেয়া সাহিত্য পুরস্কার, উদার দিগন্ত সাহিত্য পুরস্কার, সাংবাদিক সংস্থা আজীবন সম্মাননা, কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরীর অনুষ্ঠানে বিনোদন স্টার এ্যাওয়ার্ড, ভারতের আগরতলা প্রেসক্লাবেব অনুষ্ঠানে বিশেষ সম্মাননা, নতুন দিল্লীতে সাহিত্য সম্মাননা, আন্তর্যাতিক তথ্য অধিকার দিবস বিশেষ সম্মাননা, সর্বশেষ ২০২০ সালের ১২ ফেব্রæয়ারী জাতীয় প্রেসক্লাবে ৩৯ তম জাতীয় সাংবাদিক বিশেষ সম্মাননা। মীর লিয়াকত আলীর প্রকাশিত গ্রন্থসমুহ:
পাথর সময়, চর্বিত নির্যাস, আয়না, সুরমা (কবিতা), নুপুর (১ম- ২য় খন্ড), আসল নকল, অন্যগ্রহ, যুঁই কবিতা, যেমন যেখানে জীবন (১ম- ৫ম খন্ড), ভালোবাসার নীলসারথি, লিববাহিলের টিসাকাহিনী, রূপসী বাংলা, পঞ্চনাটক, ইন্টারভিউ, ইয়াসিন শাহের গান, প্রথম প্রথম, সান্টিং, বাঁচালের প্যাঁচাল, মাষ্টার সাহেব, স্বপ্নবিজয়, অপারেশন এক্স, আকশীমার সমুদ্রসুখ, হ-য-ব-র-ল, আমার যত গান (১মÑ৯ম খন্ড), চন্দ্রবিন্দু, এক গুচ্ছ মরমী গান, গিট্টুজী, আমাকে নিয়ে চলো, প্রথম গোলাপ, আয়নামুখ, প্রথম রজনী, খোলা চোখে যেতে যেতে, প্রসঙ্গ অপ্রসঙ্গ এবং, রিমান্ডের উকিল, মেঘে ঢাকা চাঁদ, অনেকটা গল্পের মতো, চেতনার ফুলকি, বারোবাজার, দেখা, নামীরের ছড়া, মরম-সঙ্গীত (১ম- ৪র্থ খন্ড), পাখির ডানায় চোখ, এক আকাশ একই চাঁদ, সত্যের প্রয়োজনে আলো সন্ধানে, বেড়ালের জঙ্গলযাত্রা, সিঙ্গেল কলাম, টুয়েন্টি টুয়েন্টি কবিতা, বাঙালীয়ানা বিশ্বজনীন, জন্মভূমি তোমায় চুমি, অতলান্তে, ভূতের রাজার সাথে, গিট্টুজি, বাসি ভালো খুব, অনেক তারার ভিড়ে, সমকালীন ছড়া, সোনামুখি সুই, দুষ্টু ইঁদুরের বুদ্ধি, কবিতার প্রেম, সনেট অঞ্জলি, রক্তচন্দন, প্রেমের রাজা হাসনরাজা, রাজকুমারী সালসাবিলের গল্প, মোপালা ডট কম, বোকা রাজার বাঘ শিকার, রোদে ভেজা জল, কবি, বেলা অবেলা, সিলেটী ছড়া, জাদুর পরি, শ্রীহট্টীয়া ছড়া (নাগরী ভাষাসহ), কালো মেঘের তারা, বুড়ো দাদুর মজার গল্প, কার্টুন ছড়া ফরমালিন, কবি, আমাদের বঙ্গবন্ধু, নির্বাচিত একশত লিমেরিক, গল্প সমগ্র, সুরমা (নাটক), মেয়র ময়ুন, ভুতের রাজা গডজিলা, মিঠুয়া, উপন্যাস সমগ্র, ছোট্টবন্ধুদের বঙ্গবন্ধু, বাউল স¤্রাট আব্দুল করিম ও তার গান, ডুংগাভুত ও স্পাইডারম্যান, পেতœীবুড়ি ও নাপিত, বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ ও দেশের গান, সঙ্গীত সমগ্র, রূপকথা সমগ্র।

জীবন ও কর্মের উপর প্রকাশিত গ্রন্থ
সব্যসাচী মীর লিয়াকত (একুশে বাংলা ২০১২) নিভৃতচারী মীর লিয়াকত (সুলেখা প্রকাশনী ২০১৪), চিরন্তন শব্দমালা (২০১৯)

সম্পাদনা ও প্রকাশনা
বিকিরণ (১৯৭৭ সাল থেকে চুয়াল্লিশ বছরের প্রকাশনা), মূর্চ্ছণা, কলম সৈনিক, নাট্যউৎসব ’৯৮, রিমঝিম বরিষণ, স্বচ্ছ সলীলা ধবল শরৎ, চারণ, এ.আই.ডি.জার্নাল, নজরুল স্মরনিকা, বিজয় স্মরনিকা, পিঠামেলা স্মরনিকা, শমশেরনগর বার্তা, কপোত, হেমন্তের দু:খসুখ, পায়রা, বজ্রধ্বনি, বৈশাখী, অদীপ্তি, নিসর্গ, চেতনায় নীলপদ্ম, মফিজ আলী স্মরণ, ঋতুপত্র, মেলা, আব্দুল হান্নান চৌধুরী স্মরণ, কমলগঞ্জ উপজেলা, সেতুবন্ধন, প্রাণস্পন্দন, কবি দিলওয়ার স্মরণ, অদীপ্তি, নিসর্গ, বৈশাখী, হাসনরাজার ইংরেজী ও বাংলা গান, বরদাকান্ত স্মরণ, হাসন রাজার গান, শ্রেষ্ঠ গল্প জীবনানন্দ দাস, আলো, ছোটদের আবৃত্তির কবিতা, আজিজুর রহমান স্মরণ, জীবনের কিছু আয়োজন সমকালীন সাতজনের গল্প, উসসি, ছোটদের সহজ আবৃত্তির কবিতা। আলো, বিকিরণ প্রকাশনা এখনো অব্যাহত রয়েছে।

প্রকাশিতব্য গ্রন্থ: ‘মীর লিয়াকত আলী রচনাবলী’ প্রথম খন্ড, দ্বিতীয় খন্ড, তৃতীয় খন্ড।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Check Also

কমলগঞ্জ উপজেলার ২নং পতনউষার ইউনিয়নের ৩নং ওয়ার্ডের রসুলপুর গ্রামে সেচ্চাশ্রমে বাঁশ দ্বারা সেতু নির্মাণ-কমলগঞ্জ বার্তা

জি.এম.কৃষ্ণা শর্ম্মা, স্টাফ রিপোর্টার।। মৌলভীবাজার কমলগঞ্জ উপজেলার ২নং পতনউষার ইউনিয়নের ৩নং ওয়ার্ডের রসুলপুর গ্রামে সেচ্চাশ্রমে পশ্চিম ...