Breaking News
Home / মৌলভীবাজার / মৌলভীবাজারে জেলা প্রশাসনের ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে প্রেস কনফারেন্স-কমলগঞ্জ বার্তা

মৌলভীবাজারে জেলা প্রশাসনের ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে প্রেস কনফারেন্স-কমলগঞ্জ বার্তা

স্টাফ রিপোর্টার॥ মৌলভীবাজারে ভূমি সেবা সপ্তাহ এর শুভ উদ্বোধন, অনলাইন ভূমি উন্নয়ন কর এবং মুজিব বর্ষের গূহ নির্মাণ উপলক্ষে প্রেস কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে।

রোববার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মীর নাহিদ আহসান এর সভাপতিত্বে অন্যন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মল্লিকা দে, নির্বাহী ম্যাজিস্ট্রেট অর্নব মালাকার।

প্রেস কনফারেন্সে জানানো হয়, সোমবার ৭ জুন থেকে সপ্তাহ ব্যাপী জেলা প্রশাসকের ফ্রন্ট ডেস্ক এবং সকল উপজেলা ভূমি অফিসে তথ্য কেন্দ্র কাম সেবা ডেস্ক চালুকরণ এবং ই-নামজারী, অনলাইন পর্চার আবেদন গ্রহণ করা হবে। একই দিনে অনলাইনে নাগরিক মতামত গ্রহণ ও নাগরিক সমস্যা সমাধানের উদ্দেশ্যে অনলাইন বুথ স্থাপন করা হবে।
মঙ্গলবার ৮ জুন অনলাইন প্লাটফর্ম সরাসরি জেলা প্রশাসনের ফেসবুক পেজে ও জনসমাগম হয় এসব স্থানে ভুমি সেবা ডিজিটালাইজেশন সংক্রান্ত সরকারের জনবান্ধব উদ্যোগ প্রচার করা হবে। বুধবার ৯ জুন জেলা প্রশাসকের ভুমি অধিগ্রহণ শাখা এবং শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানগুলোতে এল.এ কেসের ক্ষতিপূরণের চেক প্রদান এবং জেলা তথ্য অফিস থেকে সেবামূলক প্রচার প্রচারণা অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার ১০জুন ভার্চুয়াল মাধ্যমে (জুম প্লাটফর্ম) ভুমি সেবা সংক্রান্ত সেমিনার  (Key note) উপস্থাপন ও সমাপনী অনুষ্ঠান হবে।অনুষ্ঠানে সাংবাদিকদের মধ্যে বক্তব্য রাখেন, বাসস প্রতিনিধি ডাঃ ছাদিক আহমদ, দৈনিক বাংলার দিন সম্পাদক বকসি ইকবাল আহমদ, টেলিভিশন সাংবাদিক এসাসিয়েশন এর সাধারণ সম্পাদক বকসি মিছবাহ উর রহমান, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক পান্না দত্ত, প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ও এটিভির স্টাফ রিপোর্টার এস এম উমেদ আলী, দৈনিক খবরপত্রের প্রতিনিধি স.ই সরকার জবলু, দেশটিভি প্রতিনিধি সালেহ এলাহী কুটি, চ্যানেল টুয়েটিফোর প্রতিনিধি এম এ হামিদ, দৈনিক মানব জমিন পত্রিকার স্টাফ রিপোর্টার মু. ইমাদ উদ দিন, ভোরের পাতার প্রতিনিধি এ এস কাঁকন, সাংবাদিক মসাহিদ আহমদ প্রমুখ। এছাড়াও জেলা সদরে কর্মরত প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার ৪০ জন সংবাদিক উপস্থিত ছিলেন।

ভূমি সেবা সপ্তাহ-২০২১ উপলক্ষে সরকারি নির্দেশনা অনুযায়ী গৃহীতব্য কার্যক্রম :
১। অনলাইন ভূমি উন্নয়ন করা বাস্তবায়নে কার্যক্রম গ্রহণ ও ব্যাপক প্রচার।
২। সায়রাত মহাল ও নামজারী খতিয়ানের ডাটা এন্ট্রি।
৩। ইউনিয়ন পর্যায়ে ভূমি সেবা বিষয়ে ব্যাপক প্রচার, প্রচারনণা ও অনলাইন ভূমি উন্নয়ন কর বাস্তবায়নে রেজিস্ট্রেশনের জন্য ক্যাম্পেইন।
৪। সেবা প্রার্থীদের সহায়তার জন্য “তথ্যকেন্দ্র কাম সেবা ডেক্স” স্থাপন
৫। ভূমি সংক্রান্ত সচেতনতামূল প্লেকার্ড/ব্যানার/পোস্টার তৈরি ও প্রচার।
৬। দুই নং রেজিস্টার অনলাইনকরণ বিষয়ে ব্যাপক প্রচার প্রচারণা।
৭। জনগনের সমাগম হয় এরকম স্থানে (যেমন: হাটবাজার, শপিংমল) অস্থায়ী বুথ স্থাপনের মাধ্যমে জনগকে অনলাইন ভূমি উন্নয়ন করের সার্ভারে রেজিস্ট্রেশন করানো।
৮। তথ্যকেন্দ্র-কাম সেবা ডেক্স থেকে ই-নামজারীর আবেদন গ্রহণ, এলএ কেসের অধিগ্রহণকৃত সম্পত্তির ক্ষতিপূরণের চেক প্রদান ও খতিয়ানের সার্টিফাইড কপির আবেদন গ্রহণ-বিতরণ।
৯। টিভিসি প্রচার (ভূমি মন্ত্রণালয় থেকে প্রাপ্ত ভূমি সেবা প্রদান সংক্রান্ত)।
১০। সপ্তাহব্যাপী ভূমি সেবা সংক্রান্ত ব্যাপক প্রচার-স্থানীয় ক্যাবল অপারেটর, ব্যানার, মাইকিং, লিফলেট বিতরণ ও ফেইসবুক পেইজে প্রচার।
১১। হটলাইন নাম্বার ৩৩৩ এবং ১৬১২২ এর সেবা প্রাপ্তি সংক্রান্ত বিষয়ে সর্বসাধারণের মধ্যে প্রচার-প্রচারণা।
১২। অনলাইনে নাগরিক মতামত গ্রহণ ও নাগরিক সমস্যা সমাধানের উদ্দেশ্যে অনলাইন বুথ স্থাপন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Check Also

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ৭ জন বীরাঙ্গনা মায়ের সংবর্ধনা অনুষ্ঠিত

পায়েল আহমেদ মৌলভীবাজ থেকে ॥ স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ...